ঢাকা, মঙ্গলবার, ৭ ভাদ্র ১৪২৪, ২২ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

এই সেই বদমাশ!

(লক্ষ্মণরেখার বাইরে-২৫)

শান্তা মারিয়া: শ্রীলঙ্কা গিয়েছিলাম ২০০৬ সালের মার্চ মাসে। আগের পর্বগুলোতে সে-দেশে যাওয়ার কারণ বলেছি।

বানরের দলের সঙ্গে লাউয়াছড়ার গহীনে

ফেরদৌস জামান : আকাশে মেঘ কিন্তু বৃষ্টি হচ্ছে না। পাথারের মাঝ দিয়ে সিলেট-শ্রীমঙ্গল সড়ক। ক্যালিপ্টাস গাছগুলো পাশাপাশি দাঁড়িয়ে, সামান্য বাতাসেই আহ্লাদে দুলে উঠছে আর জড়িয়ে ধরছে পরস্পর।

ছাতার আড়ালে প্রেম

(লক্ষ্মণরেখার বাইরে-২৪)

শান্তা মারিয়া: বিকেল বেলা। দাঁড়িয়ে আছি কলম্বো বিচে। রোদ পড়ে এসেছে। সামনে নিস্তরঙ্গ সমুদ্র। সৈকতে প্রচুর ছাতা চোখে পড়লো। বেশ বড় বড় ছাতা।

জর্জিয়া: ইউরোপের সবচেয়ে উঁচু বসতিতে

শিল্পী রহমান: ছেলেটা খুব ভালো গাড়ি চালায়। জর্জ ওর নাম, আমাদের টুরিস্ট গাইড। কতগুলো মানুষ আছে খুব অল্প সময়েই নজর কাড়তে পারে, মন জয় করতে পারে- জর্জ সেরকম।

চর থেকে চিরসবুজের ডাকে : ১১তম কিস্তি

ফেরদৌস জামান: নির্জন সিলেট শহর, পরিচ্ছন্ন কর্মীরা ঝাড়ু দিয়ে রাস্তা পরিষ্কার করছে। সবে আলো ফুটে বেড়িয়েছে। ফাঁকা পথে কোনো রিকশা নেই।

বর্ষায় অপরূপ বান্দরবান

এস বাসু দাশ : সারি সারি সবুজ পাহাড় আর মেঘের আড়ালে হারিয়ে যেতে মানা নেই। বৃষ্টির সময় প্রকৃতি যেন তার সবটুকু ঢেলে দেয় বান্দরবানে- নতুন করে সাজে বৃষ্টিস্নাত সবুজ পাহাড়।

আগ্রার পথে পথে

মোস্তাফিজুর রহমান নাসিম: প্রতিদিনই হাজারো বাংলাদেশি ভারতে যাত্রা করেন বিভিন্ন প্রয়োজনে। কেউ চিকিৎসা, কেউ ব্যবসা আবার কেউবা শুধু ভ্রমণের উদ্দেশ্যে ভারত যাত্রা করেন।

কাঠমান্ডুর দিনকাল

(লক্ষ্মণরেখার বাইরে-২৩)

শান্তা মারিয়া: কাঠমান্ডুতে প্রথমবার গিয়েছিলাম উই ক্যানের সম্মেলনে। হোটেল এভারেস্টে ছিলাম সেবার। হোটেল এভারেস্ট পাঁচতারকা হোটেল।

কাফকা সন্দর্শনে একদিন প্রাহা গিয়েছিলাম

শিহাব শাহরিয়ার: একদিন প্রাহা গিয়েছিলাম। প্রাহা মানে প্রাগ। প্রাগ মানে চেক প্রজাতন্ত্রের রাজধানী। দিনটি ছিল ২১ আগস্ট ২০১৬।

বৃষ্টিভেজা সন্ধ্যায় বুদ্ধনাথে

(লক্ষ্মণরেখার বাইরে- ২২)

এক নারী। তার চার স্বামী। চার স্বামীর কাছ থেকে চারটি পুত্রলাভ হয় তার। এই নারী চারপুত্রকে নিয়ে আসেন রাজার কাছে।

চর থেকে চিরসবুজের ডাকে : ১০ম কিস্তি

ফেরদৌস জামান : নৌকার মাঝি এই ভ্রমণের মধ্য দিয়ে আরও আপন হয়ে উঠলেন। সৈকত থেকে ফিরছি দেখে অনবরত পান খাওয়া ঠোঁটে হেসে বললেন, আপনাদের খুঁজতে ছেলেকে পাঠিয়েছি সেই কখন, এখনও ফেরেনি।

স্বপ্নের বাগানে এক সন্ধ্যা

(লক্ষ্মণরেখার বাইরে-২১)
শান্তা মারিয়া : শান্তি প্রতিষ্ঠা করা যায় কিভাবে তা নিয়ে চলছে ওয়ার্কশপ। স্থানীয় ও জাতীয় পর্যায়ে শান্তি প্রতিষ্ঠার তালিম পাচ্ছি নেটজ বাংলাদেশের কর্মশালা থেকে।

চাঁদের আলোয় ঝলমল ঝাউবনে

(চর থেকে চিরসবুজের ডাকে: ৯ম কিস্তি)
ফেরদৌস জামান : ঘাট বলতে কেবল একটি মাত্র যাত্রীবাহী নৌকার যাতায়াত। নিকটেই গভীর সমুদ্রে মাছ ধরা ট্রলারগুলো জটলা করে রাখা।

ভক্তপুরের প্রাচীন সৌরভ || শান্তা মারিয়া

(লক্ষণরেখার বাইরে-২০)
নেপাল বললেই আমার চিরদিন প্রথমে মনে পড়েছে গৌতম বুদ্ধের কথা। কারণ নেপালের লুম্বিনী এই মহামানবের জন্মস্থান।

জার্মানি: মন কাড়লো ক্যাসেল

শিহাব শাহরিয়ার: কোথাও যাবার কথা উঠলেই মন নেচে ওঠে- দেশে হোক অথবা ভিনদেশে। লেখক ও সাংবাদিক নাজমুন নেসা পিয়ারি যখন বার্লিন থেকে আমন্ত্রণপত্র পাঠিয়ে বললেন, জার্মানিতে ভ্রমণে যেতে, সত্যি সত্যি মনটা নেচে উঠল।