ঢাকা, মঙ্গলবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

উৎসে কর যথাযথভাবে জমা না হওয়ায় উদ্বিগ্ন এনবিআর

এম এ রহমান মাসুম : সুনির্দিষ্ট খাত থেকে উৎসে আয়কর কর্তন, সংগ্রহ ও সংগৃহীত কর যথাযথভাবে সরকারি কোষাগারে জমা না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বাজেটের আকার বেড়েছে প্রায় দ্বিগুণ

কেএমএ হাসনাত: দেশের বাজেট প্রণয়নে অর্থ যোগানে এখন আর পরমুখাপেক্ষী হতে হয় না, এখন নিজস্ব অর্থে বার্ষিক উন্নয়ন বাজেট প্রণয়ন করা হচ্ছে।

কৃষি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা এবং কর্মসংস্থান সৃষ্টি

কেএমএ হাসনাত : এক সময় দেশের উত্তরাঞ্চলে প্রতি বছর  অনাহারে-অর্ধাহারে বিপুলসংখ্যক মানুষ মানবেতর জীবনযাপন করতো।

বিদ্যুৎ খাতের উন্নয়নে দুঃসাহসিক পদক্ষেপ

কেএমএ হাসনাত: ২০০৯ সালে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শত সমালোচনার মুখেও বিদ্যুৎ খাতের উন্নয়নে বেশ কিছু দুঃসাহসিক পদক্ষেপ নেন।

নিম্ন মধ্যম আয়ের দেশে উত্তরণ

কেএমএ হাসনাত: স্বল্পন্নত দেশ থেকে নিম্ন মধ্যম আয়ের দেশে উত্তরণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের গত দশ বছরের অন্যতম অর্জন।

অর্থনীতিতে সঞ্চয়পত্রের অবদান বেড়েছে

কেএমএ হাসনাত : বাজেট ঘাটতি অর্থায়নে জাতীয় সঞ্চয় অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন ধরনের সঞ্চয়পত্র বিক্রয়লব্ধ সম্পদ গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করে থাকে।

রাজস্ব আদায় বেড়েছে ৪ গুণ

কেএমএ হাসনাত : দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে গত এক দশকে অর্থ মন্ত্রণালয়ের অ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি) অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে।

বেড়েছে কর্ম-উপযোগিতা, কর্মসংস্থানের সুযোগ

কেএমএ হাসনাত: সরকারের অন্তর্ভুক্তিমূলক নীতি-কৌশলের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বাস্থ্য ও শিক্ষা খাতের উন্নয়ন ও দক্ষতাবর্ধক প্রশিক্ষণ খাতে প্রতিবছর বাজেটে বরাদ্দ বাড়ানো হয়েছে।

এগিয়ে চলছে প্রবৃদ্ধি সঞ্চালক বিভিন্ন মেগা প্রকল্পের কাজ

কেএমএ হাসনাত : বর্তমান সরকার দেশ পরিচালনার দায়িত্ব নেওয়ার পর থেকে স্থবির অর্থনীতিকে চাঙ্গা করতে বিভিন্ন উদ্যোগ নেয়।

সীমাবদ্ধতা কাটিয়ে ভৌত অবকাঠমোর অভাবনীয় উন্নতি

কেএমএ হাসনাত : বার্ষিক বাজেট প্রণয়নে ব্যয়কুন্ঠা পরিহার এবং সরকারের উন্নয়ন আকাঙ্খার সঙ্গে সামঞ্জস্য রেখে অর্থ বিভাগ প্রয়োজন মত সম্পদ সঞ্চালনের উপর জোর দিয়েছে।

ঈর্ষণীয় অর্থনৈতিক অগ্রগতি

কেএমএ হাসনাত : দারিদ্র্য ও বৈষম্যহীন সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বই মূদ্রণে দুর্নীতি: প্রশ্নবিদ্ধ এনসিটিবির সংশ্লিষ্টরা

এম এ রহমান মাসুম : প্রাথমিকের ২০১৭ সালের শিক্ষাবর্ষের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রায় ১৯ লাখ বই ছাপানোর দরপত্রের প্রক্রিয়াগত দুর্নীতির অভিযোগে প্রশ্নের মুখে পড়েছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মহাজোটেই নির্বাচনে জাপা, দু-একদিনের মধ্যে আসন চূড়ান্ত

মোহাম্মদ নঈমুদ্দীন : বারবার তিনশ আসনে নির্বাচন করার ঘোষণা দিলেও শেষ মুহূর্তে সেই অবস্থান থেকে সরে আসছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

গৃহনির্মাণ ঋণ কার্যক্রম শুরু নিয়ে দ্বিধা

কেএমএ হাসনাত : সরকারি চাকরিজীবীদেরকে স্বল্প সুদে গৃহনির্মাণ ঋণ দেওয়ার যে উদ্যোগ নেওয়া হয়েছে তাতে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হবে কি না- এ দ্বিধায় সংশ্লিষ্ট বিভাগ এখানো তা কার্যকর করতে পারেনি।

রাজধানীর ছাপাখানায় কর্মব্যস্ততা

আসাদ আল মাহমুদ: বছরের শেষ, তাই নতুন বছরের জন্য ডায়রি, ক্যালেন্ডার ছাপানোর কাজে প্রচুর ব্যস্ত রাজধানীর ছাপাখানাগুলো।