ঢাকা, বৃহস্পতিবার, ৭ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন চলছেই

নিজস্ব প্রতিবেদক : বিতর্কিত প্রক্রিয়ায় শিক্ষক নিয়োগ বাতিল, নিয়মিত শিক্ষক মূল্যায়নের ব্যবস্থা করা, শিক্ষার্থীদের সব লেনদেন ডিজিটাল করা, গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, টার্ম পরীক্ষায় কোডিং সিস্টেম চালুসহ ১৬ দফা দাবিতে আন্দোলন করছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা।

ঢাবি ভর্তি পরীক্ষায় নতুন নিয়মের সিদ্ধান্ত জুলাইয়ে

নিজস্ব প্রতিবেদকঃ চলতি বছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় পরিবর্তন নিয়ে আসার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

৯০ নম্বরের বেশি পেলে ‘এক্সিলেন্ট’

সচিবালয় প্রতিবেদক : পাবলিক পরীক্ষায় নতুন গ্রেডিং পদ্ধতি চালু করছে সরকার। বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষাপ্রতিষ্ঠান ও দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সামঞ্জস্য করতে এ পদ্ধতি চালু করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

নাসায় যাচ্ছে শাবির ৪ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, সিলেট : মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসায় যাওয়ার আমন্ত্রণ পেলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চার শিক্ষার্থী।

প্রথম দফায় একাদশে ভর্তি নিশ্চিতের শেষ সময় আজ

নিজস্ব প্রতিবেদক : প্রথম দফায় একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়নের সময় শেষ হচ্ছে  আজ মঙ্গলবার। এদিকে, সোমবার সন্ধ্যা পর্যন্ত ৪ লাখ ৮২ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী ভর্তি নিশ্চায়ন করেনি। 

ফাজিল ও কামিলের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অধীন ফাজিল (স্নাতক) দ্বিতীয় বর্ষ (অনিয়মিত), তৃতীয় বর্ষ পরীক্ষা ২০১৭ এবং কামিল (স্নাতকোত্তর) দ্বিতীয় পর্ব (অনিয়মিত) পরীক্ষা ২০১৬-এর ফল  প্রকাশিত হয়েছে।

প্রশ্নফাঁসের ঘটনায় ৪ কমিটি

সচিবালয় প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ধাপের নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ তদন্ত করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যে চার জেলার জন্য একটি করে চারটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ডাকসুর ৩ নেতা ও ছাত্রলীগের ২ জন সিনেট সদস্য

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য হলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী, সদস্য তিলোত্তমা শিকদার, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস।

শিক্ষায় বরাদ্দ বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক: আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে শিক্ষা উন্নয়ন খাতে ৬১ হজার ১১৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

জিপিএ ৫ এর পরিবর্তে চালু হচ্ছে ৪

সচিবালয় প্রতিবেদক :  সব ধরনের পাবলিক পরীক্ষায় জিপিএ-৫ না রাখার উদ্যোগ নেওয়া হয়েছে।

‘সর্বোচ্চ সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে’

সংসদ প্রতিবেদক : শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি করার দাবি দীর্ঘদিনের। সেই দাবি বাস্তবে রূপ দিতে যাচ্ছে সরকার। এবার সর্বোচ্চ সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

স্কুলগুলোতে এক শিফট চালুর বিষয়ে বিবেচনা করছে সরকার

সংসদ প্রতিবেদক : প্রাথমিক স্কুলগুলোতে এক শিফট চালুর বিষয়ে বিবেচনা করছে।

একাদশে ভর্তি : প্রথম পর্যায়ে সুযোগ পায়নি ৯৭ হাজার শিক্ষার্থী

সচিবালয় প্রতিবেদক : চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছিল ১৪ লাখ ১৫ হাজার ৮৭৬ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ভর্তির জন্য মনোনীত হয়েছে ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জন।

প্রাথমিকেও বিষয়ভিত্তিক শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত

সচিবালয় প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের নিয়ে নতুন একটি কার্যক্রম বাস্তবায়ন করতে যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

একাদশে ভর্তির প্রথম দফায় আবেদনের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম দফায় করা আবেদনের ফল প্রকাশিত হয়েছে। শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে ও এসএমএসের মাধ্যমে রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল দেখতে পাচ্ছেন ভর্তিচ্ছুরা।