ঢাকা, মঙ্গলবার, ৭ ভাদ্র ১৪২৪, ২২ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

আকবরনামা’র আবুল ফজল

শাহ মতিন টিপু : মুঘল সম্রাট আকবর বাঙালি ও বাংলা ভাষাভাষী মানুষের মনে একটি কারণে চিরঞ্জীব থাকবেন, আর তা হচ্ছে বাংলা সন।

এক দিনের প্রধানমন্ত্রী

ছাইফুল ইসলাম মাছুম: ‘প্রথম যখন মাননীয় স্পিকার বক্তব্য দেয়ার জন্য আমার নাম ঘোষণা করলেন তখন এক মুহূর্তের জন্য বুকের ভেতরটা ফাঁকা লাগছিল।

জীবনযন্ত্রণা আর সইতে পারছেন না মাহবুবা

সাফিউল ইসলাম সাকিব, সাভার : ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউতে ভয়াবহ গ্রেনেড হামলার শিকার হয়েছিলেন যারা, তাদের একজন সাভারের মাহবুবা পারভীন।

বিসমিল্লাহ খাঁ : বহু সম্প্রদায়ের ঐক্যের প্রতীক

রুহুল আমিন : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় সানাই সম্রাট ওস্তাদ বিসমিল্লাহ খাঁর ১২তম প্রয়াণ দিবস আজ । তিনি ২০০৬ সালের ২১ আগস্ট হৃদরোগে আক্রান্ত হয়ে  ভারতের উত্তর প্রদেশের বারানসির হেরিটেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন।

বানভাসি মানুষের ঈদ

সাইফ বরকতুল্লাহ : খবরটা পড়েই মনটা বিষণ্ণ হয়ে গেল। এরপর সারাদিন কোনো কাজে মন বসেনি। বাড়িতে কয়েকবার ফোনে কথা হলো বন্যা পরিস্থিতি জানতে।

জন্ম বাংলায়, খেলেছেন ভারতে, উপাধি চীনের প্রাচীর

হাসান মাহামুদ : ঊনবিংশ শতাব্দীতে এই পুরো ভূখণ্ড ছিল ব্রিটিশদের দখলে। এই শতাব্দীতে পৃথিবীতে ঘটেছে অসংখ্য উল্লেখযোগ্য ঘটনা।

দুঃসাহসী এক ফ্লাইট লেফটেন্যান্ট

রুহুল আমিন : বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী আজ।

রনির আলোকচিত্রে বিশ্ব দরবারে বাংলাদেশ

রেজওয়ান রহমান: ফটোগ্রাফি আমার শখ না আবেগ। এক প্রকার অনুভূতি।  আজকের শখ আগামীকাল নাও থাকতে পারে কিন্তু আবেগ থাকে আজীবন।

ত্রিশ গুলির আঘাতে বেঁচে যাওয়া বিড়াল!

শাহিদুল ইসলাম: পর পর কয়েকটি গুলির শব্দে চমকে উঠলেন ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় কাউন্টি এসেক্সের আরদলেই শহরের বাসিন্দা ডগ টাউ।

মোহাম্মদ জহিরুল্লাহ থেকে জহির রায়হান

শাহ মতিন টিপু : আবু আবদার মোহাম্মদ জহিরুল্লাহকে আমরা ক’জন চিনি। অথচ এটিই তার প্রকৃত নাম।

সাপের প্রজাতি অনুসারে প্রতিষেধক তৈরির পরিকল্পনা

আরিফ সাওন : বাংলাদেশে ৮২ প্রজাতির সাপ রয়েছে। তার মধ্যে ছয় প্রজাতির সাপ বিষধর। এই ছয় প্রজাতির যে কোনো সাপের কামড়ে একটাই প্রতিষেধক ব্যবহার করা হয়।

বঙ্গবন্ধুর মৃত্যুর খবর শুনে স্ট্রোক করে মারা যান তিনি

হাসান মাহামুদ : ‘আব্বা, মা ও রেণুর কাছে কয়েকদিন থেকে সেপ্টেম্বর মাসে ঢাকা এলাম। পূর্বে দু’একবার এসেছি বেড়াতে। পথঘাট ভাল করে চিনি না। আত্মীয়স্বজন, যারা চাকরিজীবী, কে কোথায় আছেন, জানি না।

কালের প্রগতিসাধক যতীন সরকার

সঞ্জয় সরকার : দেশের একালের একজন বিশিষ্ট চিন্তাবিদ ও প্রগতিসাধকের নাম যতীন সরকার। তিনি একাধারে শিক্ষাবিদ, প্রাবন্ধিক, সুবক্তা এবং মার্কসবাদে দীক্ষিত সাম্যবাদী তাত্ত্বিক।

স্বাধীনতার কবি শামসুর রাহমান

শাহ মতিন টিপু : শামসুর রাহমান বাঙালির অন্যতম শ্রেষ্ঠ কবি। তিনি ছিলেন জনতার কবি। স্বাধীনতার কবি। দেশের ও দেশের মানুষের বিরুদ্ধে কোন অপশক্তি মাথাচাড়া দিয়ে উঠলে, কোন অনাচার হতে দেখলে নিজেকে একাত্ম করে নিতেন এবং তার জবাব দিতেন কবিতার ভাষায়।

কোথায় থাকে চাকরির খবর?

রাকিব বাপ্পি : চাকরি নামের সোনার হরিণের পেছনে ছুটছেন দেশের লাখ লাখ বেকার। কর্মরত ব্যক্তিরাও স্বপ্ন ও প্রত্যাশা পূরণে আরো ভালো চাকরির সন্ধান করছেন।