ঢাকা, বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৪, ২৯ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

কুত্তা গাড়ি

তাপস রায় : গ্রামগঞ্জের স্যালো মেশিনের সঙ্গে আলুর যথেষ্ট মিল রয়েছে! ভাবছেন, মিলটা কোথায়? একটি যন্ত্র অন্যটি খাদ্য; তাও আবার এমন একটি খাদ্য যাকে প্রায় ভাতের বিকল্প হিসেবে চালিয়ে দেওয়া যায়।

লুৎফর রহমান রিটনের ঈদের ছড়া

ঈদে তোমার কত্তো মজা

নতুন জামা পাও,

উদোম গায়ের গরিব ছেলের

ঈদের সালাম নাও।

ঔষধি পালসেটিলা

জেসমিন আক্তার পেন্সি : উত্তর আমেরিকা, ইউরোপ ও এশিয়া অঞ্চলে উন্মুক্ত ভূমিতে পালসেটিলা গণের প্রায় ৩৩ প্রজাতির উদ্ভিদ রয়েছে। বহুবর্ষজীবী এসব উদ্ভিদ বহুপত্রী ও লতা।

ঈদ পারিবারিক ও সামাজিক বন্ধন দৃঢ় করে

জাহাঙ্গীর আলম বকুল : ঈদে কত মানুষ ঢাকা ছেড়েছেন তার সুনির্দিষ্ট পরিসংখ্যান পাওয়া কঠিন। কেউ বলছেন ৪০ লাখ, কেউ ৫০ লাখ। ঢাকা সিটি করপোরেশনের হিসাবে, রাজধানীর ১ কোটি ২০ লাখ জনসংখ্যার অর্ধেকই ঢাকা ছেড়েছে।

ঈদের গান

ঈদের গান

|| ফজল-এ-খোদা ||

ঈদ আসে, আসে গীতি হাসে প্রীতি-চাঁদ

সেই গীতিতে সেই প্রীতিতে

                        ভাঙে সুপ্ত প্রাণের বাঁধ॥

দেশ-বিদেশে ফেসবুক ফ্রেন্ডের খোঁজে

এম আরিফুল ইসলাম : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যুক্ত করেছেন অনেক বন্ধু। কিন্ত এদের মধ্যে সত্যিই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক কতজনের সঙ্গে? ভেবেছেন?

ব্রিটেনে প্রথম মসজিদ করেছিলেন যিনি

শাহেদ হোসেন : ১৮ শতকে তুরস্কের ওসমানী সাম্রাজ্যের ক্ষয়িষ্ণুতার সঙ্গে সঙ্গে রাজনৈতিকভাবে ইসলাম ধর্মের প্রচার ও বিস্তার থমকে যেতে শুরু করে।

পথশিশুদের জন্য পথে পথে ওরা

রাজবাড়ী প্রতিনিধি : পথশিশুদের মাঝে  ঈদের অনাবিল আনন্দ ছড়িয়ে দেওয়ার লক্ষে অনুদানের বাক্স হাতে নিয়ে পথে পথে ঘুরছে ওরা।

লন্ডন অগ্নিকাণ্ড : তিন বাংলাদেশি সন্তানের বীরগাথা

সাইফুল আহমেদ : ‘জীবন সুন্দর। আকাশ-বাতাস পাহাড়-সমুদ্র। সবুজ বনানী ঘেরা প্রকৃতি সুন্দর। আর সবচেয়ে সুন্দর এই বেঁচে থাকা।

প্রেম ও দ্রোহের কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ

রুহুল আমিন : বাংলা সাহিত্যে প্রেম ও প্রতিবাদে উজ্জ্বল কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ। প্রেম ও দ্রোহের মিশেলে রুদ্র শিল্পের মোড়কে জীবনকে, বাস্তবতাকে, সমাজকে, দেশের রাজনৈতিক প্রেক্ষাপটকে চিত্রিত করেছেন তার কবিতায়।

‘পারিবারিক স্বাদ পাওয়া যায় টিএসসির ইফতারে’

হোসাইন মোহাম্মদ সাগর : শেষ বিকেলের রোদটুকু পড়ে এসেছে। আবির, অনির্বান, রাইনা, সেতু আর সানি ইফতার নিয়ে হাজির হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) তে।

এই দিনে ‘তাহারেই মনে পড়ে’

রুহুল আমিন : কবিরা অমর হয়ে থাকেন তার রচিত পংক্তিমালার জন্য। কবিদের বিশেষত্বই এই যে, সাধারণরা তাদের মতো মনে দোলা লাগানো কথার মালা সাজাতে পারেন না।

রাধানন্দ জমিদার বাড়ি

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ : হবিগঞ্জের ধুলিয়াখাল-মিরপুর সড়ক দিয়ে যেতে ফাঁড়ি পথে প্রবেশ করে একটু গেলেই চোখে পড়ে প্রাচীন এক আলীশান বাড়ি।

মর্মান্তিক মৃত্যু

সাতসতেরো ডেস্ক : এরকম দুর্ঘটনাকে কি বলা যায়?

যুদ্ধজয়ী বাবার গল্প

মনদীপ ঘরাই : তখন আমি খুব ছোট। বয়স তিন কিংবা চার বছর। অফিস থেকে বাবা ফিরলে চুপটি করে তার জুতোটা নিজে পরতাম।