ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিশ্বসাহিত্যের নতুন খবর

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ২৮ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বসাহিত্যের নতুন খবর

অরুন্ধতী রায় ও দি মিনিস্ট্রি অফ আটমোস্ট হ্যাপিনেস গ্রন্থের প্রচ্ছদ

সাইফ বরকতুল্লাহ : আবারও ম্যানবুকার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় মনোনীত হয়েছেন অরুন্ধতী রায়। গত ১১ জুলাই প্রকাশিত হয়েছে নাওকি হিগাশিদার বই ‘ফল ডাউন সেভেন টাইমস গেট আপ এইট’। এসব ছাড়াও বিশ্বসাহিত্যের আরো খবর নিয়ে সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের নতুন খবর।

ম্যানবুকারের সংক্ষিপ্ত তালিকায় অরুন্ধতী : আবারও ম্যানবুকার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় মনোনীত হয়েছেন অরুন্ধতী রায়। বিশ বছর আগে ‘দি গড অফ স্মল থিংস’ লিখে ম্যানবুকার পুরস্কার পেয়েছিলেন তিনি। এবার তার দ্বিতীয় উপন্যাস ‘দি মিনিস্ট্রি অফ আটমোস্ট হ্যাপিনেস’ লিখে আবারও মনোনীত হয়েছেন এবারের পুরস্কারের জন্য। এবার বিচারকরা ১৫০ জনের দীর্ঘ তালিকা তৈরি করেন। আগামী ১৭ অক্টোবর বিজয়ীর নাম ঘোষণা করা হবে। যুক্তরাজ্যের সর্বোচ্চ সম্মানসূচক এই পুরস্কারের জন্য সংক্ষিপ্ত ১৩ জনের মধ্যে রয়েছেন যুক্তরাজ্যের চারজন, যুক্তরাষ্ট্রের চারজন, দুজন আইরিশ, দুজন যুক্তরাজ্য-পাকিস্তানি এবং একজন ভারতীয় রয়েছেন। এদের মধ্যে সাতজন পুরুষ এবং ছয়জন নারী রয়েছেন।

জাপানিজ লেখক নাওকি হিগাশিদার অটিজম নিয়ে বই : গত ১১ জুলাই প্রকাশিত হয়েছে নাওকি হিগাশিদার বই ‘ফল ডাউন সেভেন টাইমস গেট আপ এইট’। ২৪০ পৃষ্ঠার বইটি ইংরেজিতে অনুবাদ করেছেন ইয়োশিদা ও ডেভিড মিচেল।

এ গ্রন্থের বিষয়বস্তু মূলত একজন অটিজম ব্যক্তির অনুভূতি নিয়ে। নাওকির যখন পাঁচ বছর বয়স তখন তার অটিজমের লক্ষণগুলো ধরা পড়তে শুরু করে। ছোট্ট নাওকি লক্ষ্য করে তার বয়সের অন্য বাচ্চাদের মতো সহজে করে ফেলা কাজগুলো করতে পারছে না। চারপাশে এত শব্দ কিন্তু সে কথা বলতে পারছে না। সে বিব্রত হয়, ক্ষুব্ধ হয় অথচ প্রকাশ করতে পারে না। কিন্তু নাওকির মা লক্ষ্য করেন, সে খুব দ্রুত জাপানিজ অক্ষরগুলো রপ্ত করতে পারছে। তখন তিনি তাকে হাত ধরে ধরে লেখা শেখাতে শুরু করেন। তিনি ছেলের মধ্যে অনভূতি প্রকাশের আগ্রহ খুঁজে পান। তিনি তাকে লিখতে উৎসাহিত করতে শুরু করেন। সেখান থেকেই শুরু নাওকির লেখার জগতে যাত্রা।
 

নাওকি হিগাশিদার এখন বয়স ২৪ বছর। তার বয়স যখন ১৩ বছর, সে সময় তার প্রথম বই প্রকাশিত হয়। নাম ‘দ্য রিজন আই জাম্প’। বইটি এ পর্যন্ত ১৩টি ভাষায় অনূদিত হয়েছে।




নাওকি হিগাশিদা ও দ্য রিজন আই জাম্প এর প্রচ্ছদ

 

এক সাক্ষাৎকারে তিনি জানান, অটিজম তাকে পৃথিবীকে ভিন্নভাবে দেখার সুযোগ করে দিয়েছে। অটিজম বাচ্চাদের বাবা-মাকেও এ নিয়ে না ভুগে বরং বাচ্চার জীবনকে হাসি-খুশি ও আনন্দময় করে রাখা উচিত। কারণ তার আশপাশের মানুষদের এক টুকরো হাসি এই শিশুদের সামনে এগিয়ে যাবার শক্তি যোগায়।

ফল ডাউন সেভেন টাইমস গেট আপ এইট ২০১৫ সালে প্রথম জাপানি ভাষায় প্রকাশিত হয়। হিগাশিদা নাওকির জন্ম ১৯৯২ সালের ১২ আগস্ট। তিনি একাধারে জাপানি কবি, ঔপন্যাসিক ও প্রবন্ধকার।

চিত্রশিল্পী সালভাদর দালির লাশ উত্তোলন : স্পেনের ফরেনসিক বিশেষজ্ঞরা চিত্রশিল্পী সালভাদর দালির দেহ থেকে ডিএনএ পরীক্ষা করতে তার লাশ উত্তোলন করেছে। সম্প্রতি এক নারী দালিকে বাবা দাবি করলে উত্তরাধিকার নির্ণয়ের জন্য লাশ উত্তোলনের নির্দেশ দেয় আদালত। ওই নারীর দাবি, তার মায়ের সঙ্গে চিত্রশিল্পীর সম্পর্ক ছিল। এর পরিপ্রেক্ষিতে আদালতের দ্বারস্থ হলে, আদালত বিষয়টি অনুসন্ধান করতে নির্দেশ দিলে ফরেনসিক বিশেষজ্ঞরা কবর থেকে লাশ উত্তোলন করেন।




পুরস্কার হাতে ব্রিটিশ লেখক ফ্রান্সিস স্পাফোর্ড

 

যদি ওই নারী সঠিক প্রমাণিত হয়, তবে সে দালির সম্পত্তির অংশ পাবে, যা বর্তমানে স্পেনের রাষ্ট্রীয় মালিকানাধীন রয়েছে। সত্যজিৎ শিল্পী দালি ১৯৮৯ সালে ৮৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন। উত্তর-পূর্ব স্পেনের ফিলিউরেসে, তাকে নিবেদিত একটি জাদুঘরে চিরনিদ্রায় শায়িত আছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় ভবনের ভেতর বিশেষজ্ঞরা ডিএনএ নমুনা সংগ্রহের সময় জাদুঘরের বাইরে জনসাধারণের ভিড় দেখা য়ায়। শিল্পীর অনুরাগীসহ জাদুঘর কর্তৃপক্ষ এ ব্যাপারে ঘোর আপত্তি জানায় এবং সমালোচনা করতে থাকে। জাদুঘর কর্তৃপক্ষ বলেন, তাদের যথেষ্ট নোটিশ দেওয়া হয়নি।

উত্তরাধিকার দাবি করা ওই নারীর নাম, মারিয়া পিলার আবেল মার্টিনেজ। তার জন্ম ১৯৫৬ সালে এবং তিনি একজন টার্ট কার্ড রিডার। মারিয়া বলেন, তার জন্মের কয়েক বছর আগে দালির সঙ্গে তার মায়ের সম্পর্ক ছিল।

তার মা, অ্যান্টোনিয়া, কাদাকেস নামক স্থানে চিত্রকরের বাড়ির কাছে এক পরিবারের সঙ্গে ছিলেন। গত মাসে মাদ্রিদের একজন বিচারক ওই নারীর দাবি বিষয়ে নিষ্পত্তি করার জন্য লাশ উত্তোলন ও ডিএনএ পরীক্ষার নির্দেশ দেন।

ফরোয়ার্ড পোয়েট্রি প্রাইজের সংক্ষিপ্ত তালিকা : আগামী ২৬ সেপ্টেম্বর প্রদান করা হবে ২৬তম ফরোয়ার্ড প্রাইজ। এজন্য সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করা হয়েছে। তিনটি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হবে। সেরা কাব্যগ্রন্থের সংক্ষিপ্ত তালিকার বইগুলো হচ্ছে- নুয়ার আলসাডিরের ‘ফোর্থ পারসন সিঙ্গুলার’, টারা বারজিনের ‘দ্য ট্র্যাজিক ডেথ অব এলিনর মার্ক্স’, এমিলি বেরির ‘স্ট্রেঞ্জার, বেবি’, মাইকেল লংলের ‘অ্যাঞ্জেল হিল’ও সিনিড মরিসির ‘অন ব্যালান্স’। এই ক্যাটাগরির অর্থমূল্য ১০ হাজার পাউন্ড।



৫ হাজার পাউন্ড সম্মানীর সেরা প্রথম গ্রন্থের সংক্ষিপ্ত তালিকার বইগুলো হচ্ছে- মারিয়া আপিচেলার ‘সামোডি’, রিচার্ড জর্জেসের ‘মেইক আস অল আইল্যান্ডস’, এরিক ল্যাংলের ‘রেইকিং লাইট’, নিক ম্যাকোহার ‘কিংডম অব গ্র্যাভিটি’ও ওশান ভুয়ংয়ের ‘নাইট স্কাই উইথ এক্সিট ওউন্ডস’। সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া সেরা এক হাজার পাউন্ড সম্মানীর একক কবিতাগুলো হচ্ছে- মালিকা বুকারের ‘নাইন নাইটস’, ম্যারি জ্যঁ চ্যানের ‘অ্যামবিট’, হারমোনি হলিডের ‘দ্য সিটি অ্যাডমিটস নো রংডোয়িং’, ইশিয়ন হাচিনসনের ‘নাইটফল, জে অ্যাশ কর্নার, সেন্ট টমাস’ও ইয়ান প্যাটারসনের ‘দ্য প্লেন্টি অব নাথিং’।

ডেসমন্ড এলিয়ট পুরস্কার পেলেন ফ্রান্সিস : ব্রিটিশ লেখক ফ্রান্সিস স্পাফোর্ডের লেখা বই ‘গোল্ডেন হিল’এ বছর ডেসমন্ড এলিয়ট পুরস্কারে ভূষিত হয়েছে। গোল্ডেন হিল একটি ঐতিহাসিক উপন্যাস। সপ্তদশ শতকের নিউ ইয়র্ক এই উপন্যাসের পটভূমি ও ঘটনাস্থল। বিচারকরা জানান,  লেখক সপ্তদশ শতকের কথা বলতে গিয়ে সে সময়ের পরিবেশ ও চরিত্র সৃজনে মুনশিয়ানার পরিচয় রেখেছেন। এজন্য এই পুরস্কার দেওয়া হয়েছে। এটি লেখকের প্রথম উপন্যাস। যুক্তরাজ্যের লিটারেরি এজেন্ট ও প্রকাশক ডেসমন্ড এলিয়টের নামে এলিয়ট পুরস্কারের নামকরণ করা হয়েছে। এর অর্থমূল্য ১০ হাজার পাউন্ড।



রাইজিংবিডি/ঢাকা/২৮ জুলাই ২০১৭/সাইফ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়