ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘ভালো ছাত্র ভালো শিক্ষক হবে, তেমন নয়’

মেহেদী হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৬, ২১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ভালো ছাত্র ভালো শিক্ষক হবে, তেমন নয়’

রাজশাহী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, ভালো ছাত্র হলে ভালো গবেষক হওয়া যায়, কিন্তু ভালো শিক্ষক হওয়া যাবে, তেমন নয়।

আজ শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি আয়োজিত ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দায়িত্ব, কর্তব্য, অধিকার ও বিধিবিধান সম্পর্কে সচেতনতা বৃদ্ধি’ বিষয়ক কর্মশালায় তিনি এ সব কথা বলেন। 

অধ্যাপক আব্দুল মান্নান বলেন, দক্ষ ও আদর্শ শিক্ষক হতে হলে তার আলাদা গুণ থাকতে হবে। কোচ দক্ষ না হলে দলের উন্নয়ন যেমন সম্ভব নয়, তেমনি একজন অদক্ষ, দায়িত্ব-কর্তব্যজ্ঞানহীন শিক্ষক দিয়ে শিক্ষার্থীদের উন্নয়ন সম্ভব নয়।

তিনি বলেন, দেশের কল্যাণের জন্য একাডেমিক শিক্ষা নয়, নৈতিক শিক্ষার প্রয়োজন। দেশের অর্থনীতিতে সবচেয়ে বেশি অবদান কৃষকদের। তাদের বেশির ভাগই অক্ষর জ্ঞান সম্পন্ন নয়, কিন্তু তারা নৈতিক জ্ঞানে গুনাম্বিত। তাই সকল শিক্ষকের উচিত শিক্ষার্থীদের নৈতিক শিক্ষা দেওয়া।

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. নজরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, রাবির সাবেক উপাচার্য অধ্যাপক এম সাইদুর রহমান খান, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা প্রমুখ। সমিতির সদস্য অধ্যাপক মুর্শিদা ফেরদৌস বিনতে হাবিবের সঞ্চালনায় কর্মশালায় স্বাগত বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক রুহুল আমিন।

রাসিক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন, বর্তমানে বেশির ভাগ শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে বন্ধত্বপূর্ণ সম্পর্ক নেই। ছাত্র-শিক্ষকের সম্পর্ক হবে মধুর। এই সম্পর্ক তৈরিতে শিক্ষকদের বড় অবদান রাখতে হবে। ছাত্ররা শিখবেন আর শিক্ষক শিখাবেন এটাই নিয়ম। সেই শিক্ষা হবে নীতি, আদর্শ, দায়িত্ব-কর্তব্য ও দেশপ্রেমের শিক্ষা।

এ কর্মশালায় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দায়িত্ব ও কর্তব্য এবং শিক্ষকতা সংশ্লিষ্ট বিধিবিধান ও শিক্ষকদের অধিকার নিয়ে তিনটি একডেমিক অধিবেশন অনুষ্ঠিত হয়। 



রাইজিংবিডি/রাজশাহী/২১ এপ্রিল ২০১৮/মেহেদী হাসান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়