ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দশমীর দিনে গোপালগঞ্জে মনোমুগ্ধকর নৌকা বাইচ

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৪, ২০ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দশমীর দিনে গোপালগঞ্জে মনোমুগ্ধকর নৌকা বাইচ

গোপালগঞ্জ প্রতিনিধি: দূর্গোৎসবের শেষদিনে বিজয়া দশমীর আনন্দ ভাগাভাগি ও প্রাণবন্ত করতে গোপালগঞ্জের বিভিন্ন স্থানে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বিজয়া দশমীর দিনে নৌকাবাইচ এ অঞ্চলের ঐতিহ্যে পরিণত হয়েছে। শত বছরেরও বেশি সময় ধরে চলে আসছে এ প্রতিযোগিতা। এখানকার নদীতীরে হাজার হাজার মানুষের জন্য উপভোগ্য হয়ে ওঠে এই মনোমুগ্ধকর আয়োজন।

প্রতিবছরের মতো এবারও কোটালীপাড়ার ঘাঘর নদী ও কাশিয়ানী উপজেলার বাথানডাঙ্গায় মধুমতি নদীতে এই নৌকা বাইচের আয়োজন করা হয়। নৌকাবাইচে অংশ নেয় গোপালগঞ্জ, মাদারীপুর, পিরোজপুর, বাগেরহাট জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে ২০টি সরেঙ্গা, ছিপ, কোষা বাচারি নৌকা।
 


এ সময় নৌকাবাইচ দেখতে নদীর দুই পাড়ে কয়েক হাজার লোকের সমাগম ঘটে। এলাকার অধিকাংশ লোকই প্রতিবছর ধরে এ দিনটির জন্য অপেক্ষা করে। কোটালীপাড়ার উপজেলা ছাড়াও মাদারীপুর, বাগেরহাট, বরিশাল জেলা থেকে অসংখ্য দর্শক এ নৌকাবাইচ উপভোগ করতে আসেন।

কোটালীপাড়া উপজেলা চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার বলেন, ‘প্রায় দেড়’শ বছর আগে যশোরের বিঘাপতির জমিদার খাজনা আদায়ের সুবিধার্থে ঘাঘর নদীতে দুর্গাপূজার বিজয়া দশমীর দিন নৌকা বাইচের আয়োজন করেছিলেন। সেখান থেকে প্রতিবছর দুর্গাপূজার সময় এখানে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। কোটালীপাড়া উপজেলার সকল ধর্মের মানুষ এই নৌকাবাইচে অংশগ্রহণ করে। আগামীতেও আমরা এ ধরনের নৌকাবাইচের আয়োজন করবো।’

অপরদিকে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার বাথানডাঙ্গার মধুমতি নদীতে অনুষ্ঠিত নৌকা বাইচ প্রতিযোগিতায়ে ২০টি নৌকা অংশ নেয়। দূর দূরান্ত থেকে আসা মানুষ এ বাইচ উপভোগ করেন। এ নৌকা বাইচ উপলক্ষে নদীর পাড়ে বসে মেলা।




রাইজিংবিডি/গোপালগঞ্জ/২০ অক্টোবর ২০১৮/বাদল সাহা/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়