ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কুমিল্লার বাঁশি নির্মাতারা এখন ব্যস্ত

জাহাঙ্গীর আলম ইমরুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৭, ১৩ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুমিল্লার বাঁশি নির্মাতারা এখন ব্যস্ত

কুমিল্লা প্রতিনিধি: ‘বাঁশি শুনে আর কাজ নাই সে যে ডাকাতিয়া বাঁশি’। কুমিল্লার হোমনার বাঁশি পল্লীর মনমুগ্ধ করা বাঁশি নির্মাতারা এখন ব্যস্ত। বৈশাখী মেলার জন্য দু’হাতে বাঁশি বানাচ্ছেন তারা।

বৈশাখী মেলা ছাড়া বাংলা ঐতিহ্যের নববর্ষ উদযাপন যেমন অপূর্ণ, তেমনি বাঁশির শব্দ ছাড়া জমে উঠে না আবহমান বাঙালী ঐতিহ্যের এই মেলা। যে কোন উৎসবকে মুখরিত করে তুলতে বাদ্য যন্ত্র হিসেবে বাঁশির জুড়ি নেই। বিভিন্ন উৎসব পার্বনকে সামনে রেখে বাঁশির চাহিদা বাড়ে।
 


তাই পহেলা বৈশাখকে ঘিরে কুমিল্লার হোমনার বাঁশি পল্লীতে এখন দিন রাতের ব্যস্ততা। নানা ধরনের বাঁশি তৈরি আর ব্যবসায়ীদের কাছে সরবরাহ করতে ব্যস্ত কারখানা মালিক ও কারিগররা।

পহেলা বৈশাখকে সামনে রেখে এখন ব্যস্ততা কুমিল্লা সদর উপজেলার বৈরাগী পাড়ার বাঁশি পল্লীতেও। সেখানেও তৈরি হচ্ছে নানা ধরনের বাঁশি।

মেলায় বাঁশির চাহিদা পূরণে মুরালী ও বেলুন বাঁশি বেশি তৈরি করছেন কারিগররা। মেলা উপলক্ষে চাহিদা বেশি থাকলেও বাজারে বাঁশির দাম কম। অন্যদিকে বাঁশ ও অন্যান্য কাঁচামালের দাম বৃদ্ধিই পাচ্ছে শুধু। ফলে বাঁশির দাম নিয়ে হতাশ কারিগররা। এ পেশায় যেন আর চলছে না তাদের।
 


বাঁশি বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে জড়িয়ে আছে হাজার বছর ধরে। এই শিল্পকে টিকিয়ে রাখার দাবি সকলের। সরকারি সহযোগিতা দিয়ে এই শিল্পকে টিকিয়ে রাখার জরুরী বলে মনে করছেন সংস্কৃতিসেবীরা। কুমিল্লা সাংস্কৃতিক জোটের সভাপতি শরীফ আহমেদ আলী বলেন, ‘এই পেশাটিকে শিল্পের আওতায় এনে সংশ্লিষ্টদের পৃষ্ঠপোষকতা জরুরী।’

অবশ্য বাঁশি শিল্পের সাথে সংশ্লিষ্টদের পৃষ্ঠপোষকতা করার আশ্বাস দিয়েছেন বাঁশিপ্রেমিক কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর।

 

 

রাইজিংবিডি/কুমিল্লা/ ১৩ এপ্রিল ২০১৯/জাহাঙ্গীর আলম ইমরুল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়