ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নন-থ্যালেট প্লাস্টিসাইজারে তৈরি হচ্ছে ওয়ালটন ফ্রিজের গ্যাসকেট

আকরাম হোসেন পলাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ১৫ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নন-থ্যালেট প্লাস্টিসাইজারে তৈরি হচ্ছে ওয়ালটন ফ্রিজের গ্যাসকেট

আকরাম হোসেন পলাশ : বাইরের পরিবেশ থেকে ফ্রিজের অভ্যন্তরে সংরক্ষিত খাবারের গুণগত মান অক্ষুন্ন রাখায় বিশাল ভূমিকা পালন করে গ্যাসকেট। যা কিনা ফ্রিজের দরজায় ব্যবহৃত হয়। এটি ফ্রিজের অভ্যন্তরীণ সিলিং নিশ্চিত করে তাপমাত্রা সঠিকভাবে নিয়ন্ত্রণ করার মাধ্যমে ফ্রিজের বিদ্যুৎ সাশ্রয় নিশ্চিত করে।

ফ্রিজের অন্যতম প্রয়োজনীয় এই উপাদান ২০০৭ সাল থেকে দেশেই তৈরি করছে ওয়ালটন। পাশাপাশি উৎপাদন করা হচ্ছে গ্যাসকেট তৈরিতে ব্যবহৃত অন্যান্য আনুষঙ্গিক কাঁচামালও।

গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে সর্বাধুনিক প্রযুক্তি ও মেশিনারিজের সমন্বয়ে তৈরি করা হচ্ছে গ্যাসকেট। এটি তৈরিতে ওয়ালটন কারখানায় সংযোজন করা হয়েছে লেটেস্ট ইউরোপিয়ান প্রযুক্তির মেশিনারিজ। কারখানায় স্থাপন করা হয়েছে অটোমেটিক কাটিং সম্বলিত এক্সট্রুশন মেশিন, অটোমেটিক ম্যাগনেট ইনসার্টশন মেশিন, ওয়েল্ডিং মেশিনসহ অন্যান্য যন্ত্রপাতি।

 



ওয়ালটনের বিজ্ঞান ও গবেষণা কেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আখতারুজ্জামান বলেন, গ্যাসকেটের প্রধান কাঁচামাল হচ্ছে সফট পি.ভি.সি। এই উপাদানটি অত্যাধুনিক প্রযুক্তি ব্যাবহার করে নিজস্ব কারখানাতেই তৈরি করছে ওয়ালটন। এতে করে, ফ্রিজের উৎপাদন খরচ হ্রাস পেয়েছে। সেই সঙ্গে নিজস্ব তত্ত্বাবধানে উৎপাদিত গ্যাসকেটের উচ্চ গুণগতমান কঠোরভাবে নিয়ন্ত্রণ করাও সম্ভব হচ্ছে।

তিনি আরো জানান, উৎপাদিত সফট্ পি.ভি.সি. কমপাউন্ড থেকে নিজস্ব ডিজাইনে এক্সট্রুশন প্রসেসের মাধ্যমে তৈরি হয় গ্যাসকেট স্ট্রিপ। যা পরবর্তীতে অটোমেটিক কাটিং মেশিনে নির্দিষ্ট মাপ অনুযায়ী নিখুঁতভাবে কেটে টুকরো করা হয়। এরপর অটোমেটিক ইনসারসন মেশিনের মাধ্যমে টুকরোকৃত গ্যাসকেট স্ট্রিপের ভেতর ওয়ালটন কারখানায় তৈরিকৃত ম্যাগনেট স্ট্রিপ প্রবেশ করানো হয়। সবশেষে অত্যাধুনিক ইউরোপিয়ান ওয়েল্ডিং মেশিন দ্বারা ম্যাগনেটিক স্ট্রিপসহ গ্যাস্কেট ওয়েল্ডিং করে ওয়ালটন কারখানায় তৈরি হচ্ছে ফ্রিজে ব্যাবহার উপযোগী গ্যাসকেট।

ওয়ালটন রেফ্রিজারেট মান নিয়ন্ত্রণ বিভাগের প্রধান প্রকৌশলী মো. তাহসিনুল হক বলেন, উৎপাদনের শুরু থেকে শেষ পর্যন্ত কঠোর মান নিয়ন্ত্রণের মাধ্যমে ওয়ালটন কারখানায় প্রস্তুতকৃত গ্যাসকেটের সঠিক ইলংগেসন হার্ডনেস, অ্যান্টিব্যাকটেরিয়াল ক্ষমতা ও আবহাওয়া তথা পরিবেশ উপযোগিতার বিষয়টি নিশ্চিত করা হয়।

 



পাশাপাশি, গ্যাসকেট সাইযার ও থিকনেস গেজ দিয়ে নিশ্চিত করা হয় সঠিক মাপ ও পুরুত্ব। নিজস্ব টেস্টিং ল্যাবে পরিক্ষার মাধ্যমে তৈরিকৃত গ্যাসকেটের কার্যক্ষমতা শতভাগ নিশ্চিত হবার পরেই তা ফ্রিজে ব্যবহারের জন্য ছাড়পত্র প্রদান করা হয়।

তিনি আরো জানান, থ্যালেট দিয়ে তৈরি গ্যাসকেট মানুষের শরীরে ক্যান্সার তৈরি এবং মেয়েদের বন্ধাত্ব সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করে। কিন্তু, ওয়ালটনের তৈরি গ্যাসকেট নন-থ্যালেট প্লাস্টিসাইজার দিয়ে তৈরি বিধায় মানুষের শরীরের জন্য সম্পূর্ণ নিরাপদ। এছাড়া, ওয়ালটনের গ্যাসকেটে অ্যান্টিফাঙ্গাল মাস্টার বেজের ব্যবহার খাবারে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস তৈরিতে বাধা দেয় এবং খাবারকে দীর্ঘক্ষণ সতেজ রাখে।

ফ্রিজের দরজায় ছিদ্রযুক্ত বা ত্রুটিপূর্ণ ইনসুলেশন ব্যবহারের কারণে ভেতর থেকে ঠান্ডা বাতাস বের হয়ে যাওয়ায় কম্প্রেসার অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহার করে। ফলে বিদ্যুৎ খরচ হয় বেশি। ফ্রিজ ব্যবহারকারীদের জন্য জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ফেসবুক পেজেও এ বিষয়ে একটি সচেতনতামূলক পোস্ট রয়েছে।

 



ম্যাগনেট স্ট্রিপ
গ্যাসকেটের অন্যতম আরেকটি কাঁচামাল ম্যাগনেট স্ট্রিপ প্রসঙ্গে প্রকৌশলী মো. আখতারুজ্জামান জানান, ফ্রিজের দরজা ও কেবিনেটের সংযোগস্থলের নিচ্ছিদ্রতা নিশ্চিত করতে গ্যাসকেটের ভিতরে ব্যবহার করা হয় ম্যাগনেট স্ট্রিপ। এটি তৈরির প্রধান কাঁচামাল ম্যাগনেট কম্পাউন্ড অত্যাধুনিক স্বয়ংক্রিয় মেশিনে তৈরি করছে ওয়ালটন।

আর উৎপাদিত ম্যাগনেট কম্পাউন্ড থেকে এক্সট্রুশন পদ্ধতিতে নিজস্ব ডিজাইন ও মোল্ডের মাধ্যমে ম্যাগনেট স্ট্রিপ প্রস্তুত করা হচ্ছে। এরপর গুণগতমান নিশ্চিত করার জন্য টেসলা মিটার দ্বারা উৎপাদিত ম্যাগনেটের ম্যাগনেটিক পাওয়ার পরীক্ষা করা হয়।

উৎপাদন প্রক্রিয়ার সর্বত্র সম্পূর্ণ স্বয়ংক্রিয় এবং নিখুঁত মেশিন ব্যবহার করায় ওয়ালটন কারখানায় প্রস্তুতকৃত ম্যাগনেট স্ট্রিপ উচ্চ গুণগতমানের পাশাপাশি বেশ টেকসই হয় বলে জানান তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১৫ মে ২০১৭/পলাশ/সাইফ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়