ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আসাম রাজ্যে বাংলাদেশি উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ২০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আসাম রাজ্যে বাংলাদেশি উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান

অর্থনৈতিক প্রতিবেদক :  ভারতের আসাম রাজ্যের ঐতিহ্যবাহী চা, চুনাপাথর, পেট্রোকেমিক্যাল ও কৃষিভিত্তিক শিল্পখাতে বাংলাদেশের উদীয়মান উদ্যোক্তারা বিনিয়োগ করতে পারে বলে জানিয়েছেন আসাম রাজ্য সরকারের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

পাশাপাশি পর্যটন, সৌরবিদ্যুৎ এবং জ্বালানি খাতেও আসামে বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে ও বিদেশি বিনিয়োগকারীদের জন্য আসাম রাজ্য সরকার ইতোমধ্যে ব্যাপকহারে অবকাঠামোগত উন্নয়ন করেছে বলেও জানান তিনি।

বুধবার শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ সফররত ভারতের আসাম রাজ্য সরকারের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং গণপূর্তমন্ত্রী পরিমল শুক্লাবৈদ্যের নেতৃত্বে এক প্রতিনিধি দল শিল্পমন্ত্রীর আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে এসব কথা বলেন।

বৈঠকে প্রতিনিধি দলের সদস্য ও আসাম রাজ্য সরকারের অতিরিক্ত মুখ্যসচিব অলক কুমার, কমিশনার ও সচিব শ্যাম জগন্নাথ, আসাম শিল্প উন্নয়ন করপোরেশনের কারিগরি ব্যবস্থাপক অমিতাভ সোয়েকা এবং বাংলাদেশের শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ ও দাবিরুল ইসলাম, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হকসহ শিল্প মন্ত্রণালয় এবং ভারতীয় হাইকমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ ও আসামের শিল্পখাতে দ্বিপাক্ষিক বিনিয়োগ সম্ভাবনা ও বাণিজ্য বৃদ্ধিসহ দ্বিপাক্ষিক পণ্য পরিবহন এবং যোগাযোগ সহজ করতে ব্রহ্মপুত্র/যমুনা নদীর নাব্যতা বৃদ্ধি, স্থলবন্দরের অবকাঠামোগত উন্নয়নের বিষয় নিয়ে আলোচনা হয়।

আসামের অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশি উদ্যোক্তারা আসামের সম্ভাবনাময় শিল্পখাতে বিনিয়োগ করলে উভয় পক্ষ লাভবান হবে। ইতোমধ্যে আসামে আধুনিক স্বাস্থ্যসেবা গড়েতোলা হয়েছে এবং বাংলাদেশের অনেক নাগরিক সেখানে স্বাস্থ্যসেবা গ্রহণ করছে। স্বাস্থ্যসেবা কেন্দ্রিক পর্যটন শিল্প গড়ে তোলারও ব্যাপক সুযোগ রয়েছে।

এছাড়া বাংলাদেশ ও আসামের মধ্যে বিদ্যমান শিল্প, সংগীত, বাণিজ্য ও পর্যটন সম্ভাবনা কাজে লাগাতে যৌথ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করাসহ এ সম্ভাবনা সরেজমিনে প্রত্যক্ষ করতে আগামী বছরের ফেব্রুয়ারিতে আসামের অনুষ্ঠেয় গ্লোবাল ইনভেস্টর সামিটে অংশগ্রহণের জন্য শিল্পমন্ত্রীকে আমন্ত্রণ জানান তিনি।

শিল্পমন্ত্রী বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে আসামের জনগণ ও রাজ্য সরকারের অবদানের কথা গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালে আসামের জনগণ বাঙালি শরণার্থীদের যেভাবে আশ্রয়, খাদ্য এবং আতিথেয়তা দিয়েছিল, তা ছিল ইতিহাসে নজিরবিহীন।

বাংলাদেশি উদ্যোক্তাদের বিনিয়োগের লক্ষ্যে আসাম রাজ্য সরকারের প্রস্তাব ইতিবাচক বলেও মন্তব্য করেন তিনি।

আমির হোসেন আমু বলেন, ইতোমধ্যে বাংলাদেশের খ্যাতনামা উদ্যোক্তা প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল ভারতের ত্রিপুরাতে বিনিয়োগ করেছে। এ দৃষ্টান্ত অনুসরণ করে অন্য কোম্পানিগুলোও আসামসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বিনিয়োগ করবে।

বাংলাদেশে উৎপাদিত ওষুধ বিশ্বের শতাধিক দেশে রপ্তানি হচ্ছে উল্লেখ করে তিনি বাংলাদেশ থেকে ওষুধ, প্লাস্টিক, চামড়া ও চামড়াজাত পণ্য আমদানি করতে আসাম রাজ্য সরকারের মন্ত্রীদ্বয়ের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ ডিসেম্বর ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়