ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সাশ্রয়ী মূল্যের জেনারেটর নিয়ে বাণিজ্য মেলায় ওয়ালটন

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৩, ১৭ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাশ্রয়ী মূল্যের জেনারেটর নিয়ে বাণিজ্য মেলায় ওয়ালটন

অর্থনৈতিক প্রতিবেদক : গরম বা শীত যাই হোক না কেন বাসায়-অফিসে বিদ্যুৎ না থাকলে অনেক ঝামেলার সম্মুখীন হতে হয়। তাই আজকাল বিকল্প বিদ্যুতের ব্যবস্থা করতে বিভিন্ন ধরনের যন্ত্র পাওয়া যায় বাজারে। এর মধ্যে প্রথমেই আসে জেনারেটরের নাম। আরো রয়েছে ইউপিএস। তবে ইউপিএসের তুলনায় বিদ্যুতের ভালো বিকল্প জেনারেটর। বড় পরিসরে বিদ্যুৎ সরবরাহে জেনারেটরের বিকল্প নেই বললেই চলে।

বাংলাদেশে বিদ্যুতের বিকল্প এ যন্ত্রটি বাজারজাত করছে দেশি-বিদেশি কিছু প্রতিষ্ঠান। তবে দেশীয় প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে উন্নত মানের, সাশ্রয়ী মূল্যে জেনারেটর নিয়ে এসেছে শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়ালটন।

ইতিমধ্যে প্রতিষ্ঠানটি সারা দেশে সাশ্রয়ী মূল্যে জেনারেটর ক্রেতাদের হাতে পৌঁছে দিলেও তাদের চাহিদার কথা চিন্তা করে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮ উপলক্ষে ১০ শতাংশ মূল্যছাড় দিচ্ছে। তবে শুধু মেলা প্যাভিলিয়ন থেকে জেনারেটর কিনলেই এ ছাড় পাবেন ক্রেতারা। এছাড়া থাকছে লাখ টাকার ক্যাশ ভাউচার অফার। এ অফারের আওতায় ক্রেতারা ওয়ালটনের পণ্য কিনে রেজিস্ট্রেশন করলে সর্বনিম্ন ২০০ থেকে সর্বোচ্চ ১ লাখ টাকার ক্যাশ ভাউচার পাবেন। ১০ হাজার টাকার বেশি মূল্যের পণ্য কিনে নিবন্ধন করলেই ক্যাশ ভাউচার পাওয়া যাবে বলে জানান ওয়ালটন প্যাভিলিয়ন সমন্বয়ক শাহ শহীদ চৌধুরী।

 



তিনি বলেন, বর্তমানে ওয়ালটনের ডিজেল চালিত একটি জেনারেটর ও পেট্রোল চালিত ১৮টি জেনারেটর পাওয়া যাচ্ছে। ওয়ালটনের জেনারেটরের কিছু অনন্য বৈশিষ্ট্য হলো- কন্ট্র্যাক্ট ট্রানজিসটর লেগনিশন সিস্টেম, অটোমেটিক ভোল্টেজ রেগুলেটর (এভিআর), অটো সার্কিট ব্রেকার, ৫০ হার্জ রেট ফ্রিকোয়েন্সি, ১২-৮-৩এ ডিসি আউটপুট, ফোর স্ট্রোক ইঞ্জিন এবং ডিজিটাল ডিসপ্লে মিটার। প্রতিটি মডেলের সাথে ১০ শতাংশ মূল্যছাড় যুক্ত হবে।

ডিজেল চালিত ওয়ালটন জেনারেটরটির মডেল হচ্ছে Silent Katrina 5500E। এর জ্বালানি ধারণ ক্ষমতা ২৫ লিটার। এ জেনারেটর বিক্রি হচ্ছে ৯০ হাজার টাকায়। জেনারেটরটি প্রতি ২.৪ লিটারে চলবে ১ ঘণ্টা। বিদ্যুৎ পাওয়া যাবে ৪ হাজার ৫০০ থেকে সর্বোচ্চ ৫ হাজার ৫০০ ওয়াট।

পেট্রোল চালিত জেনারেটরগুলো হল- Superia 6000E, Smart Power Plus 1500, Smart Power Plus 1500E, Zoom 1200, Excel Smart 2200, Power Max 3600, Power Max 3600E, Excel 2200, Excel 2200E, Excel Smart 2200E, Power Craft 8000E, Power Craft8000E (7.0 KE), Power Craft 8000E (7.5 KE), Power Plus 1500, Power Plus 1500E, Sparks 4500, Sparks 4500E, Superia 6000। এসব জেনারেটরের জ্বালানি ধারণ ক্ষমতা ৬ থেকে ৩০ লিটার। দাম ১৬ হাজার থেকে ৫৮ হাজার টাকা।

 



এর মধ্যে Superia 6000E জেনারেটরটি প্রতি তিন লিটারে চলবে ১ ঘণ্টা। বিদ্যুৎ পাওয়া যাবে ৫ হাজার থেকে সর্বোচ্চ ৬ হাজার ওয়াট পর্যন্ত। Smart Power Plus 1500 জেনারেটরটি প্রতি চার লিটারে চলবে ১ ঘণ্টা এবং বিদ্যুৎ পাওয়া যাবে ৭ হাজার থেকে সর্বোচ্চ ৮ হাজার ওয়াট পর্যন্ত।

প্রসঙ্গত, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) দেশের সর্ববৃহৎ পণ্য মেলা হিসেবে পরিচিত। মেলায় সেরা ভ্যাটদাতার পুরস্কার চালুর পর থেকে প্রতিবছর তা পাচ্ছে ওয়ালটন। এছাড়া প্রায় প্রতিবছরই সেরা প্যাভিলিয়নের পুরস্কার পেয়ে আসছে ওয়ালটন।

ইপিবি সূত্র জানায়, মেলায় দেশি-বিদেশি ৫৪০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। বাংলাদেশ ছাড়াও অংশ নিচ্ছে ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, চীন, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, তুরস্ক, সিঙ্গাপুর, মরিশাস, ভিয়েতনাম, ভুটান, মালদ্বীপ, নেপাল ও হংকং।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৮/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়