ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অবকাঠামো উন্নয়নে ৬০ মিলিয়ন ডলার দেবে ওএফআইডি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২২, ১৭ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবকাঠামো উন্নয়নে ৬০ মিলিয়ন ডলার দেবে ওএফআইডি

নিজস্ব প্রতিবেদক : ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি) দুটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশকে ৬০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে।

বুধবার এ বিষয়ে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ সরকার ও ওএফআইডি দুটি ঋণচুক্তিতে স্বাক্ষর করেছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আজম এবং ওএফআইডির মহাপরিচালক সুলাইমান জে আল হারবিশ চুক্তিতে স্বাক্ষর করেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রকল্প দুটি হচ্ছে- বরিশাল-পটুয়াখালী সড়কে পায়রা সেতু (লেবুখালী সেতু) নির্মাণ এবং দক্ষিণ এশীয় উপ-আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা (এসএএসইসি) সড়ক সংযোগ প্রকল্প।

ঋণের অর্থের ৩০ মিলিয়ন ডলার ব্যয় করা হবে পায়রা নদীর ওপর লেবুখালী সেতু নির্মাণে এবং বাকি ৩০ মিলিয়ন ডলার এসএএসইসি সড়ক সংযোগ প্রকল্পে অতিরিক্ত ব্যয় মেটাতে খরচ করা হবে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সড়ক ও মহাসড়ক অধিদপ্তর (আরএইচডি) পায়রা সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করবে।

ঢাকা ও দক্ষিণাঞ্চলের মধ্যে সড়ক পথে সরাসরি নিরবচ্ছিন্ন যোগাযোগ স্থাপন এবং বরিশাল-পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীতে পায়রা সেতু নির্মাণের মাধ্যমে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যটনকেন্দ্রগুলোর অন্যতম পটুয়াখালীর কুয়াকাটায় পর্যটকদের চলাচল নিশ্চিত করতে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

চার লেনের এ সেতুটির দৈর্ঘ্য হবে ১ হাজার ৪৭০ মিটার। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১ হাজার ২৭৮ কোটি ৮২ লাখ টাকা (১৯৫.৮৫ মিলিয়ন ডলার)। এর মধ্যে বৈদেশিক সাহায্য পাওয়া যাবে ১২৮ মিলিয়ন ডলার। বাকি অর্থ পাওয়া যাবে সরকারি কোষাগার থেকে।

এদিকে, সরকার এসএএসইসি সড়ক সংযোগ প্রকল্পের অধীন জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-হাটিকুমরুল-এলেঙ্গা চার লেন সড়কের সাথে ৭০ কিলোমিটার দীর্ঘ দুই লেনের সংযোগ সড়ক সম্প্রসারণ করছে।

সড়ক দুর্ঘটনা রোধে ধীরগতির যানবাহনের জন্য টাঙ্গাইল-এলেঙ্গা সড়কের উভয় পাশে দশ কিলোমিটার পৃথক লেন নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে ওএফআইডি ৩০ মিলিয়ন মার্কিন ডলার দেবে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়