ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘এবার দেশীয় শিল্প সুরক্ষার বাজেট হবে’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০২, ১৮ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘এবার দেশীয় শিল্প সুরক্ষার বাজেট হবে’

অর্থনৈতিক প্রতিবেদক : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, দেশীয় শিল্প উদ্যোক্তাদের সুবিধা দিয়ে এবারের বাজেট হবে। যারা বিদেশ থেকে নিম্নমানের পণ্য এনে বাজার সয়লাব করে-তা বন্ধ করা দরকার। তবে পুরোপুরি আমদানি বন্ধ করা যাবে না। আমরা দেশীয় শিল্পকে সুরক্ষা দিতে চাই।

বুধবার সকালে এনবিআরের প্রধান কার্যালয়ে ইলেক্ট্রনিক্স ও ইলেকট্রিক্যালস,  কম্পিউটার, আইসিটি ও টেলিযোগাযোগ খাতের বিভিন্ন সংগঠনের সাথে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, এটা অত্যন্ত খুশির খবর যে অনেকেই শিল্প স্থাপনের দিকে আসতে চাইছেন। আমরাও চাই দেশীয় শিল্পের বিকাশ ঘটুক। সেক্ষেত্রে রাজস্ব ছাড় দিয়ে হলেও উৎপাদন সক্ষমতা বৃদ্ধি করতে হবে। শুধু তাই নয় আমরা চাই দেশীয় শিল্পের উৎপাদন সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি রপ্তানিতে যেন যেতে পারে। কারণ দেশে যে বেকার সমস্যা আছে তার সমাধান দরকার।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের দেশে জিডিপির আকার বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় রাজস্ব আয় কমলে হবে না। প্রতি বছর আমাদের রাজস্ব আয় ১২ থেকে ১৬ শতাংশ বৃদ্ধি পাচ্ছে। এবার আশা করছি আরো বেশি বৃদ্ধি  পাবে।  চলতি অর্থবছরে রাজস্ব আয়ে যে লক্ষ্যমাত্রা রয়েছে তা একটু কমানো হতে পারে।

মোশাররফ হোসেন বলেন, অনেকে বলছেন কর করপোরেট কমালে রাজস্ব কমে যাবে তবে আমরা এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেইনি। তবে দেশীয় শিল্প উদ্যোক্তাদের বিকাশে আমরা করপোরেট কর কমানোর বিষয়ে ইতিবাচক।

চলতি অর্থবছরে রাজস্ব ঘাটতি ৫০ হাজার কোটি টাকা হবে বলে সিপিডির এমন বক্তব্যের প্রতি ইঙ্গিত দিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, এতটা হয়ত ঘাটতি হবে না। এখনো তিন মাস সময় আছে। সাধারণত রাজস্ব আদায়ের ক্ষেত্রে দেখা গেছে শেষ সময় আদায় বেশি হয়। সে হিসেবে এ সময় রাজস্ব আদায় বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে এনবিআর ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

 


রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়