ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্লাস্টিক কাঁচামাল আমদানিতে মূসক সুবিধা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ২১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্লাস্টিক কাঁচামাল আমদানিতে মূসক সুবিধা

অর্থনৈতিক প্রতিবেদক : প্লাস্টিকের পণ্য তৈরিতে দানাদার সিসি ফিলার তৈরির কাঁচামাল কোটেড ক্যালসিয়াম কার্বনেট আমদানিতে মূল্য সংযোজন কর (ভ্যাট/মূসক) অব্যাহতির সুবিধা দেওয়া হয়েছে।

প্রযোজ্য ক্ষেত্রে ১০ শতাংশ ভ্যাটের পরিবর্তে তো কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। তবে কেবল ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানই ওই অব্যাহতির সুবিধা পাবে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জারি করা এক প্রজ্ঞাপন থেকে এ বিষয়টি জানা গেছে। যা গত ১২ এপ্রিল থেকে কার্যকর ধরা হয়েছে।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সই করা আদেশে বলা হয়েছে, ১৯৬৯ সালের কাস্টম আইনের ১৯ ধারা অনুসারে কেবল মূসক নিবন্ধিত প্লাস্টিক দ্রব্য উৎপাদনকারী প্রতিষ্ঠান কর্তৃক আমদানির ক্ষেত্রে আরোপিত আমদানি শুল্ক যে পরিমাণে মূল্যভিত্তিক ৫ শতাংশের অতিরিক্ত হয়, সেই পরিমাণ হতে অব্যাহতি প্রদান করা হলো। অর্থ্যাৎ ওই আদেশে ৫ শতাংশের অতিরিক্ত ভ্যাট প্রত্যাহার হলো।

প্লাস্টিক শিল্প সংশ্লিষ্টদের সূত্র জানা যায়, প্লাস্টিক ও প্লাস্টিকের বস্তা (ওভেন স্যাক ব্যাগ) তৈরির প্রধান কাঁচামাল হলো সিসি ফিলার৷ আবার এই সিসি ফিলার তৈরির কাঁচামাল কোটেড ক্যালসিয়াম কার্বনেট। যা আমদানির শুল্কহার ১০ শতাংশ বা অনেক ক্ষেত্রে তার বেশি। দেশে তৈরি সিসি ফিলারের মান ভালো৷ দেশীয় প্রতিষ্ঠানগুলোর যে উৎপাদন সক্ষমতা আছে, তা দিয়ে দেশীয় চাহিদা মিটিয়ে উপকরণ রপ্তানি করাও সম্ভব৷ দেশে এখন পাঁচটি প্রতিষ্ঠান সিসি ফিলার তৈরি করছে৷ দেশীয় প্রতিষ্ঠানগুলোর উৎপাদন ক্ষমতা প্রায় ৬ হাজার টন৷ তবে সিসি ফিলার আমদানি হওয়ায় পূর্ণ সক্ষমতা অনুযায়ী এ উপকরণ উৎপাদনে যেতে পারছে না উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো৷

বর্তমানে ভিয়েতনাম ও ভারত থেকে সিসি ফিলার আমদানি হয়৷ অন্যদিকে, এই উপকরণ তৈরিতে ব্যবহূত হওয়া কোটেড ক্যালসিয়াম কার্বনেট আমদানি হয় ভিয়েতনাম ও মালয়েশিয়া থেকে৷



রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়