ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সরকার বাণিজ্যবান্ধব পরিবেশ সৃষ্টিতে সক্ষম হয়েছে : আমু

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ২ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকার বাণিজ্যবান্ধব পরিবেশ সৃষ্টিতে সক্ষম হয়েছে : আমু

অর্থনৈতিক প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বর্তমান সরকার দেশে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ ও শিল্পবান্ধব পরিবেশ সৃষ্টিতে সক্ষম হয়েছে বলে উল্লেখ করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেছেন, দেশীয় ও আমদানি বিকল্প শিল্পের প্রসারে নতুন বাজেটে শুল্ক ও কর কাঠামোতে ইতিবাচক পরিবর্তন আনা হয়েছে। এর পাশাপাশি সরকার ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপন এবং অবকাঠামোগত উন্নয়নে ১০টি অগ্রাধিকার মেগা প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। এর ফলে বিশ্বের অনেক দেশের খ্যাতনামা উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করছে।

সোমবার রাজধানীর নবাবপুরে ঐতিহ্যবাহী জেবি মার্কেটের ১০তলা বিশিষ্ট নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়োজিত ব্যবসায়ী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন শিল্পমন্ত্রী।

ব্যবসায়ী আলহাজ সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে এফবিসিসিআই এর পরিচালক খন্দকার মঈনুর রহমান জুয়েল, নবাবপুর দোকান মালিক সমিতির প্রাক্তন সভাপতি জামাল উদ্দিন রাজা, ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু, সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন এবং জেবি মার্কেট প্রতিষ্ঠাতার কন্যা শিউলী আহমেদ বক্তব্য রাখেন।

শিল্পমন্ত্রী বলেন, বাঙালি জাতির অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি নিয়ে এগিয়ে যাচ্ছিলেন, তখনই তাঁকে সপরিবারে হত্যার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নের চাকাকে পেছনের দিকে ঘুরিয়ে দেয়ার অপচেষ্টা চালানো হয়েছিল। তিনবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে শেখ হাসিনা দেশের অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য ও শিল্পায়ন কার্যক্রম গতিশীল করেছেন। এর ফলে বাংলাদেশ এখন বিশ্বের ৩২তম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হয়েছে। ইতোমধ্যে মাথাপিছু আয় ১৭৫২ মার্কিন ডলার এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৩ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। ব্যবসা-বাণিজ্য ও শিল্পখাতে অগ্রগতির চলমান ধারা অব্যাহত রেখে বাংলাদেশ অতি দ্রুত উন্নত দেশের কাতারে পৌঁছে যাবে।

আমির হোসেন আমু বলেন, টেকসই শিল্পায়নের লক্ষ অর্জনে বর্তমান সরকার হালকা প্রকৌশল শিল্পের প্রসারের ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। এ শিল্পের পরিকল্পিত উন্নয়নের জন্য ইতোমধ্যে কেরানীগঞ্জে পৃথক শিল্পনগরী গড়ে তোলা হচ্ছে। এর পাশাপাশি কেমিক্যাল, প্লাস্টিক, মুদ্রণসহ বিভিন্ন শিল্পখাতের জন্য আলাদা শিল্পনগরী স্থাপনের কাজ এগিয়ে চলছে। দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা শিল্প কারখানাগুলোকে এসব পরিকল্পিত শিল্পনগরিতে স্থানান্তর করা হবে। একই সাথে এসব শিল্পনগরীর কারখানাগুলোতে গ্যাস, বিদ্যুৎ, পানিসহ প্রয়োজনীয় সেবা নিশ্চিত করা হবে।

হালকা প্রকৌশল শিল্পখাতে গড়ে ওঠা মাঝারি ও বৃহৎ শিল্প কারখানার গুণগত মানোন্নয়ন ও প্রসারে জেবি মার্কেট অগ্রণী অবদান রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে জেবি মার্কেট নির্মাণ করা হচ্ছে। ১০তলা বিশিষ্ট এ নতুন মার্কেটে ২ শতাধিক হার্ডওয়্যার, টুলস্ ও মেশিনারিজের দোকান থাকবে। এতে উন্নতমানের হার্ডওয়্যার, টুলস্, মেশিনারিজ ও খুচরা যন্ত্রাংশ বিক্রি হবে।



রাইজিংবিডি/ঢাকা/২ জুলাই ২০১৮/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়