ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুই প্রকল্পে ব্যয় বেড়েছে ৫৪৬ কোটি টাকা

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ২০ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুই প্রকল্পে ব্যয় বেড়েছে ৫৪৬ কোটি টাকা

বিশেষ প্রতিবেদক : প্রাক্কলিত ব্যয়ের চেয়ে দুই প্রকল্পে ব্যয় বেড়েছে ৫৪৬ কোটি ৫৩ লাখ টাকা। এরমধ্যে একটি পানি সম্পদ মন্ত্রণালয়ের আর অপরটি নৌপরিবহন মন্ত্রণালয়ের। এই দুই ক্রয় প্রস্তাবসহ মোট চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম।

অতিরিক্ত সচিব বলেন, ‘চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলায় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (বেজা) বন্যা নিয়ন্ত্রণ সড়ক কাম বেড়িবাঁধ প্রতিরক্ষা ও নিষ্কাশন ‘প্রথম সংশোধিত’ শীর্ষক প্রকল্পের চুক্তির অতিরিক্ত কাজ বাস্তবায়নের জন্য ব্যয় বেড়েছে ৫০৭ কোটি ৩৪ লাখ টাকা।

এর আগে এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছিল এক হাজার ১২৪ কোটি ৩২ লাখ টাকা। ব্যয় বেড়ে বর্তমান ব্যয় দাঁড়ালো এক হাজার ৬৩১ কোটি ৬৬ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ নৌবাহিনী।

তিনি বলেন, ‘বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘সাসেক রোড কানেকটিভিটি প্রজেক্ট : ইমপ্রুভমেন্ট অব বেনাপোল অ্যান্ড বুড়িমারি স্থল বন্দর’ শীর্ষক প্রকল্পের আওতায় ‘ইমপ্রুভমেন্ট অব বেনাপোল স্থল বন্দর’ প্যাকেজের ব্যয় বৃদ্ধিরও একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল ৮৮ কোটি ৫৮ লাখ টাকা। প্রকল্পটিতে অতিরিক্ত কাজ হয়েছে। এজন্য ৩৯ কোটি ১৯ লাখ টাকা ব্যয় বেড়ে বর্তমানে ব্যয় দাঁড়ালো ১২৭ কোটি ৭৭ লাখ টাকা। প্রকল্পটি বাংলাদেশ সরকার ও এশিয় উন্নয়ন ব্যাংকের যৌথ অর্থায়নে বাস্তবায়ন হচ্ছে।

বৈঠকে খাদ্য মন্ত্রণালয় কর্তৃক সরকারি ক্রয় পদ্ধতির আওতায় বিজেএমসি থেকে প্রতিটি ৩০ কেজি ধারনক্ষমতা সম্পন্ন এক কোটি ৮৫ লাখ পিস হেসিয়ান বস্তা ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে বলে অতিরিক্ত সচিব জানান। প্রতিটি বস্তা ৫৪ টাকা হিসেবে মোট ৯৯ কোটি ৯০ লাখ টাকা ব্যয় হবে।

এছাড়াও নৌপরিবহন মন্ত্রণালয়ের আরও একটি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে বলে অতিরিক্ত সচিব জানান। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চিটাগাং কন্টেইনার টার্মিনাল (সিসিটি) ইয়ার্ডে কন্টেইনার হ্যান্ডলিং অপারেশনে নিয়োজিত দুটি কুয়ে গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি)- এর বড় ধরনের মেরামত ও তৎপরবর্তী এক বছরের মেরামত সংরক্ষণ কাজের ক্রয় প্রন্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ৬১ কোটি ৩০ লাখ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/২০ নভেম্বর ২০১৮/হাসনাত/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়