ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আট বছরে ১ লাখ ৬৯ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৬, ৪ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আট বছরে ১ লাখ ৬৯ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ

সচিবালয় প্রতিবেদক : সরকার গত আট বছরে স্বচ্ছতার সাথে ১ লাখ ৬৯ হাজার ৬৩৫ জন প্রাথমিক শিক্ষক নিয়োগ এবং তাদের দেশে-বিদেশে উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান।

রোববার মন্ত্রণালয়ে সম্মেলনকক্ষে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির নেতাদের সাথে প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে মতবিনিময় সভায় মন্ত্রী এ কথা বলেন।

এ সময় এই প্রশিক্ষণলব্ধ জ্ঞান শ্রেণিকক্ষে প্রয়োগ করে শিক্ষার মানোন্নয়নের জন্য শিক্ষক সমাজের প্রতি আহ্বান জানান তিনি।

মতবিনিময় সভায় সমিতির নেতাদের বিভিন্ন দাবি পরিপ্রেক্ষিতে মন্ত্রী বলেন, শিক্ষক সমাজের অধিকাংশ দাবি ইতিমধ্যে পূরণ করা হয়েছে। সহকারি শিক্ষকদের প্রধান শিক্ষক হিসেবে চলতি দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে যা পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হচ্ছে। পুল ও প্যানেলভুক্ত ৪৬ হাজার ৫৪৩ জন শিক্ষককে জাতীয়করণ করা হয়েছে। এ ছাড়া ২৬ হাজার ১৯৩ রেজিস্টার্ড বিদ্যালয় শিক্ষকসহ জাতীয়করণ করা হয়েছে। প্রধান শিক্ষকের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করা হয়েছে। শিক্ষক সমাজের অন্যান্য দাবি-দাওয়া নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে আলোচনা চলছে।

সরকারের পাশাপাশি সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের হাতে মিড-ডে মিল দিয়ে বিদ্যালয়ে পাঠানোর জন্য অভিভাবকদের উদ্বুদ্ধ করার জন্য মন্ত্রী শিক্ষক সমাজের প্রতি আহ্বান জানান।

সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গিয়াস উদ্দিন আহমেদ ও মো. আকরাম আল হোসেন এবং যুগ্ম-সচিব পুলক রঞ্জন সাহা উপস্থিত ছিলেন।

সমিতির সভাপতি মো. নুরুজ্জামান আনসারী ও সাধারণ সম্পাদক মো. আব্দুল্যাহ সরকারসহ অন্যান্য নেতারা এ সময় উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৪ জুন ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়