ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৪১৫১ কোটি টাকার বাজেট

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ৮ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৪১৫১ কোটি টাকার বাজেট

নিজস্ব প্রতিবেদক : দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুন্নয়ন খাতে ২০১৬-১৭ অর্থবছরের  সংশোধিত এবং ২০১৭-১৮ অর্থবছরের মূল বাজেট অনুমোদন করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি  কমিশন (ইউজিসি)।

বাজেটে ২০১৭-১৮ অর্থবছরে অনুন্নয়ন খাতে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের জন্য ৪ হাজার ১৫১ কোটি ৫১ লাখ টাকা এবং মঞ্জুরি কমিশনের জন্য ৩৭ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে, যা আগের বছরের তুলনায় ৯ দশমিক ৫৪ শতাংশ বেড়েছে।

বৃহস্পতিবার ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে ১৪৭তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়। ইউজিসি সচিব ড. মো. খালেদ সভায় বাজেট উপস্থাপন করেন।

৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ অর্থবছরে  অনুন্নয়ন খাতে বাজেট ছিল ৩ হাজার ৭৮৮ কোটি ৯৭ লাখ টাকা যা সংশোধিত বাজেটে বৃদ্ধি পেয়ে ৩ হাজার ৮৪৩ কোটি ৫৪ লাখ টাকায় উন্নীত হয়েছে। পাশাপাশি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ব্যয় নির্বাহের জন্য ২০১৬-১৭ অর্থবছরে অনুন্নয়ন খাতে বাজেট ছিল ৩৫ কোটি পাঁচ লাখ টাকা যা সংশোধিত বাজেটে বৃদ্ধি পেয়ে ৩৬ কোটি ২৩ লাখ টাকায় উন্নীত হয়েছে।

প্রসঙ্গত, উচ্চ শিক্ষায় বিশ্ববিদ্যালয়সমূহে গবেষণায় বরাদ্দের পরিমাণ ২০১৬-১৭ অর্থবছরে মূল বাজেটে ২৮ কোটি ৯৭ লাখ টাকার বিপরীতে ২০১৭-১৮ অর্থবছরের মূল বাজেটে ৬১ কোটি ৫৫ লাখ টাকা বরাদ্দ করা হয়, যা আগের বছরের তুলনায় ১১২ দশমিক ৪৬ শতাংশ বেড়েছে।

সভায় কমিশনের অবসরপ্রাপ্ত যুগ্মসচিব মো.  মনিরুজ্জামানের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়।

এতে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন, ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. আখতার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর, ঢাকা ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৮ জুন ২০১৭/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়