ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৩১৫ উপজেলায় মডেল বিদ্যালয়ে বই বিতরণ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১১, ১৯ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩১৫ উপজেলায় মডেল বিদ্যালয়ে বই বিতরণ

নিজস্ব প্রতিবেদক : দেশের ৩১৫টি উপজেলা সদরে নির্বাচিত বেসরকারি বিদ্যালয়গুলোকে মডেল বিদ্যালয়ে রূপান্তর প্রকল্পের আওতায় এসব বিদ্যালয়ের লাইব্রেরির জন্য বই বিতরণ করা হয়েছে।

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ৩১৫টি মডেল বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের হাতে এ বই হস্তান্তর করা হয়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রতিটি বিদ্যালয়ের লাইব্রেরির জন্য ৪৩৬টি করে বই দেওয়া হয়।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যপুস্তকের পাশাপাশি শিক্ষার্থীদের অন্যান্য বিষয়েও জ্ঞান অর্জন করতে হবে। এজন্য তাদের পাঠ্যপুস্তকের বাইরেও বই পড়তে হবে। ছাত্রছাত্রীদের মানসিক বিকাশে বই পড়া খুবই জরুরি।

তিনি বলেন, প্রত্যেক উপজেলায় একটি করে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে মডেল বিদ্যালয়ে রূপান্তর করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ৩১২টি বিদ্যালয়ে তিন তলাবিশিষ্ট ভবন নির্মাণ করা হয়েছে এবং মাল্টিমিডিয়া ক্লাসরুমসহ আধুনিক সরঞ্জামাদি ও আসবাবপত্র সরবরাহ করা হয়েছে। এ প্রকল্পে ৫২২ কোটি ৬৭ লাখ টাকা ব্যয় হয়েছে। তিনি বলেন, প্রত্যেক বিদ্যালয়ের জন্য ১ লাখ ২৮ হাজার টাকার বই সরবরাহ করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদেরই প্রধান ভূমিকা পালন করতে হবে। আমাদের শিক্ষার লক্ষ্য অর্জনে শিক্ষকের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই শিক্ষকদের নিবেদিতপ্রাণ হয়ে শিক্ষাদান করে নৈতিক মূল্যবোধসম্পন্ন পরিপূর্ণ মানুষ সৃষ্টি করতে হবে। অনৈতিক কাজ থেকে দূরে থেকে নিজেদের মূল্যবোধসম্পন্ন দায়িত্বশীল মানুষ হিসেবে শিক্ষার্থীদের কাছে অনুকরণীয় হয়ে উঠতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং প্রকল্প পরিচালক কে এম রফিকুল ইসলাম বক্তব্য রাখেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৭/ইয়ামিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়