ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শিক্ষার মানোন্নয়নে প্রয়োজন মানসম্পন্ন শিক্ষক

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৬, ২০ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষার মানোন্নয়নে প্রয়োজন মানসম্পন্ন শিক্ষক

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার মান উন্নয়নের জন্য প্রয়োজন মানসম্পন্ন শিক্ষক। সরকার তাই শিক্ষকদের মান উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করছে।

তিনি বলেন, প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। লব্ধ জ্ঞান মানুষের সেবায় কাজে লাগাতে হবে। আইসিটি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে শিক্ষকদের মান উন্নয়নে কাজ করতে হবে।

মঙ্গলবার রাজধানীর পলাশীতে বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) সম্মেলন কক্ষে ব্যানবেইস এর নব নিয়োগপ্রাপ্ত সহকারী প্রোগ্রামারদের ওরিন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

উপজেলা আইসিটি ট্রেইনিং অ্যান্ড রিসোর্চ সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) এর ৪৪ জন সহকারী প্রোগ্রামার এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের সকল উপজেলায় শিক্ষকদের প্রশিক্ষণের জন্য আইসিটি ট্রেইনিং অ্যান্ড রিসোর্চ সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে ১২৫টি উপজেলায় ইউআইটিআরসিই স্থাপন করা হয়েছে। আরো ১৬০টি উপজেলায় নির্মাণ কাজ প্রক্রিয়াধীন আছে। তৃতীয় ধাপে দেশের অবশিষ্ট সকল উপজেলায় ইউআইটিআরসিই স্থাপন করা হবে।

তিনি বলেন, এই রিসোর্চ সেন্টারগুলো উপজেলা পর্যায়ে সকল শিক্ষক ও শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের আইসিটি প্রশিক্ষণ প্রদান করবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘ডিজিটাল’ শব্দ নিয়ে এক সময় ঠাট্টা-মশকরা করা হতো। দেশের সর্বক্ষেত্রে এখন ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, সেবা প্রদান করা হচ্ছে। ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তবতা। সর্বক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার করে দক্ষতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে আইসিটির ব্যবহার বাড়ানো হচ্ছে।

ব্যানবেইস এর পরিচালক মো. ফসিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর এবং কোর্সের পরিচালক এস এম মোর্শেদ বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/২০ জুন ২০১৭/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়