ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ঢাবির রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন চলছে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০১, ২০ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবির রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন চলছে

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন, ছাত্র-শিক্ষক মিলনায়তন (টিএসসি) ও শারীরিক শিক্ষা কেন্দ্রে এই ভোট গ্রহণ চলছে।

শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

এবারের সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ২৫টি আসনের বিপরীতে ৮০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে আওয়ামীপন্থি প্রার্থীরা ‘গণতান্ত্রিক ঐক্য পরিষদ’, বিএনপি ও জামায়াতপন্থি প্রার্থীরা ‘জাতীয়তাবাদী পরিষদ’ এবং বামপন্থি শিক্ষকরা ‘প্রগতিশীল পরিষদ’ নামে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার্ড গ্র্যাজুয়েট কেবল তারাই ভোট দিতে পারবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর ৪৬ (১৪) ধারা অনুযায়ী ভোটার আইডি কার্ড দেখিয়ে ভোটাররা ভোট দিতে পারবেন। ভোটদানপত্র গ্রহণ করার সময় ভোটার কার্ড নির্বাচন কর্মকর্তার কাছে জমা দিতে হবে।

জানা যায়, আজ বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ১ থেকে ১৮ হাজার (যারা আজীবন সদস্য), ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ১৮ হাজার ১ থেকে ৩৭ হাজার ২৩৩ (যারা আজীবন সদস্য) এবং শারীরিক শিক্ষা কেন্দ্র ৩৭ হাজার ২৩৪ থেকে ৪৩ হাজার ৯৯৭ পর্যন্ত (এককালীন সদস্য) নম্বরের ভোট গ্রহণ হবে। কোনো ভোটার ২৫টির বেশি ভোট দিলে তার সব ভোট বাতিল হবে।

এর আগে ঢাকার বাইরে গত ৬ জানুয়ারি থেকে ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন শুরু হয়। এরপর ১৩ ও ১৬ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই তিন পর্বে ঢাকার বাইরে ৪২ কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। আজ ঢাকায় ঢাবিতে ভোট গ্রহণের মাধ্যমে নির্বাচন শেষ হবে। এরপর আগামীকাল ২১ জানুয়ারি, রোববার সব কেন্দ্রের ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, সর্বশেষ ২০০৩ সালে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তাতে বিজয়ী হয়েছিল গণতান্ত্রিক ঐক্য পরিষদ।



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৮/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়