ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নকলমুক্ত পরিবেশে এসএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৬, ৩১ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নকলমুক্ত পরিবেশে এসএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

সচিবালয় প্রতিবেদক : শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, আগামী ২ ফেব্রুয়ারি সারা দেশে অভিন্ন ও সৃজনশীল প্রশ্নে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা হতে যাচ্ছে। সম্পূর্ণ নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

দীপু মনি বলেন, পরীক্ষায় মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ২৮ হাজার ৬৮২টি শিক্ষা প্রতিষ্ঠানের ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র এবং ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী। এছাড়া মোট ৩ হাজার ৪৯৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরো বলেন, ২০১৮ সালের তুলনায় এবার মোট পরীক্ষার্থী বৃদ্ধি পেয়েছে ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন। এর মধ্যে ছাত্র বৃদ্ধি পেয়েছে ৪৭ হাজার ২২৯ জন এবং ছাত্রী বৃদ্ধি পেয়েছে ৫৬ হাজার ২০৫ জন। ২০১৮ সালের তুলনায় এবার ১৩১টি প্রতিষ্ঠান, ৮৫টি কেন্দ্র বৃদ্ধি পেয়েছে বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীকে কক্ষে নির্ধারিত আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে এসএমএস এর মাধ্যমে সংশ্লিষ্টদের নিকট প্রশ্নপত্রের সেটকোড জানিয়ে দেওয়া হবে। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যতিত অন্য কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষা প্রশ্নপত্র ফাঁস হবে না বলে আশা প্রকাশ করে তিনি। শিক্ষামন্ত্রী বলেন, গতবার যে পদ্ধতি গৃহীত হয়েছিল তার ফলে প্রশ্নপত্র ফাঁস হয়নি। এবারও আমরা আশা করছি কোনো প্রশ্নপত্র ফাঁস হবে না। কেউ যদি গুজব রটায়, সেই গুজবে যাতে কেউ কান না দেন। অভিভাবক এবং পরীক্ষার্থীর কেউ যাতে প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে প্রতারিত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

কেন্দ্র সচিব ব্যতিত অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। শুধু কেন্দ্র সচিক মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন বলে জানান তিনি।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর প্রমুখ উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৯/নঈমুদ্দীন/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়