ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস উদ্‌যাপনের নির্দেশ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৯, ১৭ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস উদ্‌যাপনের নির্দেশ

সচিবালয় প্রতিবেদক : দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদ্‌যাপনের নির্দেশ দিয়েছে সরকার।

দিবসটির তাৎপর্য তুলে ধরে প্রতিষ্ঠানগুলোতে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে গত ১৫ এপ্রিল অধিদপ্তরগুলোকে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়। এ পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে সব জেলা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং প্রতিষ্ঠান প্রধানদের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়।

নির্দেশনায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মুজিবনগর দিবসের তাৎপর্য তুলে ধরে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করতে বলা হয়।

১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ নেয়। পরে এই বৈদ্যনাথতলাকেই মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

দিবসটি উপলক্ষে জাতীয়ভাবে কর্মসূচি পালিত হচ্ছে। মুজিবনগর দিবস উদ্‌যাপনে জাতীয় কর্মসূচি প্রণয়নে একটি সভা করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। সভায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মুজিবনগর দিবসে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ সিদ্ধান্তের বিষয়টি জানিয়ে গত ৮ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।




রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৯/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়