ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রশ্নফাঁসের ঘটনায় ৪ কমিটি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৬, ১৭ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রশ্নফাঁসের ঘটনায় ৪ কমিটি

সচিবালয় প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ধাপের নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ তদন্ত করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যে চার জেলার জন্য একটি করে চারটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সংশ্লিষ্ট জেলার শিক্ষা কর্মকর্তাদের (ডিপিইও) সমন্বয়ে রোববার কমিটিগুলো গঠন করা হয়েছে। ওইসব কমিটিকে চলতি মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

তদন্তে প্রমাণ মিললে পরীক্ষা বাতিল করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। একই সঙ্গে পরের ধাপের পরীক্ষাগুলোর জন্য সর্বোচ্চ সতর্কতা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

প্রশ্নফাঁসের অভিযোগ পাওয়া জেলাগুলো হচ্ছে- সাতক্ষীরা, পটুয়াখালী, লক্ষ্মীপুর ও পাবনা। গত ২৪ ও ৩১ মে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগ পাওয়া গিয়েছিল এসব জেলা থেকে। পরীক্ষায় প্রশ্ন ফাঁস এবং ডিজিটাল জালিয়াতির অভিযোগ উঠে। ফাঁস এবং ডিজিটাল জালিয়াতির সঙ্গে জড়িত বেশ কয়েকজনকে আটকও করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এরপরই প্রথম ধাপের পরীক্ষা বাতিলের দাবি করছে প্রার্থীরা।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন আরো বলেন, ‘চলতি মাসেই তদন্ত প্রতিবেদন পাওয়া যাবে। এরপর প্রমাণ মিললেই আমরা পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেব। কোনো প্রকার দুর্নীতিকে ছাড় দেওয়া হবে না।’

উল্লেখ্য, প্রায় ১২ হাজার পদের বিপরীতে তিন পার্বত্য জেলা বাদে ৬১ জেলার ২৪ লাখ এক হাজার ৯১৯ জন প্রার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। আগামী ২১ জুন তৃতীয় ধাপ ও চতুর্থ ধাপে ২৮ জুন পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/১৭ জুন ২০১৯/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়