ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘দায়িত্ব জ্ঞান থাকলে গুলজার সাহেব পদত্যাগ করবেন’

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫১, ১২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দায়িত্ব জ্ঞান থাকলে গুলজার সাহেব পদত্যাগ করবেন’

আব্দুল আজিজ

রাহাত সাইফুল : যৌথ প্রযোজনায় নির্মিত ‘বস টু’ সিনেমাটি ঈদুল ফিতরে মুক্তি দেয়ার ঘোষণা দিয়েছেন প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ।

সিনেমাটি প্রিভিউ কমিটিতে জমা দেয়ার আগেই ঢাকাই চলচ্চিত্রের ১৩টি সংগঠন নিয়ে গঠিত ‘চলচ্চিত্র ঐক্যজোট ‘বস টু’ ও ‘নবাব’ সিনেমাটি সঠিক নিয়মে নির্মিত হয়েছে কিনা তা খতিয়ে দেখতে সেন্সর প্রিভিউ কমিটির কাছে একটি চিঠি পাঠায়।

বিষয়টি আমলে নিয়ে গত ৬ জুন সেন্সর প্রিভিউ কমিটি ‘বস টু’ সিনেমাটি দেখে। এতে শিল্পী নেয়ার ক্ষেত্রে বেশ অসামঞ্জস্যতা রয়েছে বলে তথ্য মন্ত্রণালয়ে লিখিতভাবে জানায় প্রিভিউ কমিটি। প্রিভিউ কমিটির অন্যতম সদস্য চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

এরপর প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার ফেসবুক পেজে গুলজারকে সেন্সরের প্রিভিউ কমিটি থেকে সরিয়ে দেয়ার দাবি জানায়। শুধু তাই নয় তার নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তোলে। তারপর বিষয়টি নিয়ে দুই পক্ষ পাল্টা-পাল্টি অভিযোগ করেন সংবাদমাধ্যমে।

সম্প্রতি এ বিষয়ে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজের সঙ্গে কথা বলেন রাইজিংবিডির এ প্রতিবেদক। এ আলাপচারিতার চুম্বক অংশ তুলে ধরা হলো।

রাইজিংবিডি : ‘বস টু’ সিনেমায় বাংলাদেশ থেকে কম সংখ্যক শিল্পী নেয়ার অভিযোগ উঠেছে এবং প্রিভিউ কমিটি এ অভিযোগ লিখিতভাবে তথ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছে। এ বিষয়ে আপনার বক্তব্য কী?

 

আব্দুল আজিজ : প্রিভিউ কমিটি সিনেমাটি দেখে বলেছেন, বাংলাদেশ থেকে তেমন কোনো আর্টিস্ট নেয়া হয়নি। প্রিভিউ কমিটিতে মূলত বিভিন্ন মন্ত্রণালয়ের লোকজন থাকেন আর চলচ্চিত্রের মানুষ বলতে পরিচালক মুশফিকুর রহমান গুলজার সাহেব ও প্রযোজক নাসির উদ্দিন দিলু ভাই থাকেন। মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ এদের সবাইকে নাও চিনতে পারেন। কিন্তু এদের তো গুলজার সাহেবের চেনার কথা!

রাইজিংবিডি : ‘বস টু’ সিনেমায় বাংলাদেশ থেকে দু-একজন বাদে বাকি সব এক্সট্রা শিল্পী নেয়ার কথা উঠেছে। এ তথ্য কতটা সত্য?

 

আব্দুল আজিজ : এ সিনেমায় বাংলাদেশ থেকে এক্সট্রা শিল্পী কাজ করেছেন প্রায় তিনশ’র মতো। এ সিনেমায় বাংলাদেশ থেকে ১৬ জন অভিনয় করেছেন। এ বিষয়ে মন্ত্রণালয়ে আমরা দরখাস্ত দিয়েছি। আশা করছি, সিনেমাটি খুব শিগগির মন্ত্রণালয় থেকে অনুমতি পাবে।

রাইজিংবিডি : জাজ মাল্টিমিডিয়ার ফেসবুকে একটি স্ট্যাটাসের মাধ্যমে প্রিভিউ কমিটি থেকে পরিচালক মুশফিকুর রহমান গুলজারের অপসারণ চেয়েছেন। কিন্তু কেন?

আব্দুল আজিজ : এই প্রিভিউ কমিটির কাছে এই সিনেমার চিত্রনাট্য, সিনেমাটিতে বাংলাদেশের কোন শিল্পী কোন চরিত্রে অভিনয় করবেন এবং ভারতীয় কোন শিল্পী কোন চরিত্রে অভিনয় করবেন তা শুটিংয়ের আগে জমা দিয়েছি। তখন গুলজার সাহেবই অনুমতি দিয়েছেন। তখন অনুমতি দিয়ে এখন কেন আপত্তি জানাচ্ছেন। অসামঞ্জস্যতা থাকলে আগেই বলতে পারতেন। তখন কেন বলেননি? গুলজার সাহেব নিরপেক্ষতা হারিয়েছেন। একজন প্রিভিউ কমিটির সদস্য কখনো সিনেমা দেখে সিনেমার গল্প সর্ম্পকে আগাম বলতে পারেন না। এটা নীতির পরিপন্থি। গুলজার সাহেব বিশস্ততার যোগ্যতা ক্ষুন্ন করেছেন। সিনেমা মুক্তির আগ পর্যন্ত কিছু বিষয়ের  গোপনীয়তা রক্ষা করতে হয়। সিনেমা মুক্তির আগে গল্প বলে দিলে ব্যবসায়িকভাবে ক্ষতি হয়।

এছাড়া সিনেমায় নুসরাত ফারিয়া বিরতির পর পর্দায় আসেন বলে সংবাদমাধ্যমে জানিয়েছেন গুলজার সাহেব। এটা উনি বলতে পারেন না। এটা বড় অন্যায় করেছেন। দায়িত্ব জ্ঞান থাকলে গুলজার সাহেব এই পদ থেকে পদত্যাগ করবেন।

রাইজিংবিডি : এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আপনারা অভিযোগ করেছেন?

আব্দুল আজিজ : আমরা তথ্য মন্ত্রণালয়ে এ বিষয়ে অভিযোগ জানাব। এ অভিযোগের কোনো সুরাহা না পেলে অবশ্যই তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিব।

রাইজিংবিডি : প্রযোজক খোরশেদ আলম খসরু একটি টেলিভিশন টকশোতে বলেছিলেন, ‘নবাব সিনেমাটি প্রিভিউ কমিটি থেকে ১ জুন নির্মাণের অনুমতি পেয়েছে। আবার চলতি মাসের পাঁচ তারিখ শুটিং শেষ করে প্রিভিউ কমিটিতে জমা দিয়েছে। এটা কিভাবে সম্ভব?

আব্দুল আজিজ : আমরা ‘নবাব’ সিনেমার অনুমতি ১ জুন নেইনি। এর আগেই নিয়েছি। খসরু সাহেব তো অনেক কিছুই বলেন। উনি বলেন, ‘হল মালিকরা নিজ খরচে ডিজিটাল মেশিন বসান না কেন? আমার কথা হলো- উনি কেন ওনার হলে ডিজিটাল মেশিন বসান না। আমরা সিনেমার ক্ষতি করছি। উনি সিনেমা নির্মাণ করে চলচ্চিত্রের উন্নয়ন করেন না কেন? উনার কথা হলো- ভালো সিনেমা যেন না আসতে পারে। চলচ্চিত্র শিল্প ধ্বংস হয়ে যাক।




রাইজিংবিডি/ঢাকা/১২ জুন ২০১৭/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়