ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিশ্ব পরিবেশ দিবস পালিত

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ৫ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্ব পরিবেশ দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক : নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস।

১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর সারা বিশ্বের ১০০টিরও বেশি দেশে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন নানা ধরনের কর্মসূচি পালন করে। 

এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে’ এবং দিবসটি উপলক্ষে এবারের স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘আমি প্রকৃতির, প্রকৃতি আমার’।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিস্তারিত কর্মসূচি পালন করে পরিবেশ ও বন মন্ত্রলাণয়। দেশের সব জেলা ও উপজেলা পর্যায়ে এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা, র‌্যালি, চিত্রাংকন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচি পালন করে। ঢাকা মহানগরীতে ১০০টি সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নানা কর্মসূচির মধ্য দিয়ে পরিবেশ দিবস উদযাপন করা হয়। মাঠপর্যায়ে জেলা তথ্য অফিসের মাধ্যমে পরিবেশ বিষয়ক গণসচেতনতামূলক তথ্য প্রচার করা হয়।

এছাড়াও দিবসটি উপলক্ষে ঢাকাসহ প্রতিটি বিভাগ, জেলা ও গুরুত্বপূর্ণ উপজেলায় বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের বৃক্ষ বিষয়ে সচেতনতা তৈরির উদ্দেশ্যে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। ব্যানার, ফেস্টুন, পোস্টার, লিফলেট তৈরি করে মানুষকে গাছ লাগাতে উদ্বুদ্ধ করা হয়।

এদিকে দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি ও ‘ইয়ুথ ক্লাইমেট পার্লামেন্ট’ শীর্ষক পরিবেশ বিতর্ক। ঢাকা বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং বেসরকারি সংস্থা সিপ, পরিপ্রেক্ষিত ও সেভ দ্যা চিলড্রেন যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

এর আগে দিবসটি উপলক্ষে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫জুন ২০১৭/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়