ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বাংলা অনুবাদে স্লোভেন কবিতা

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ১৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলা অনুবাদে স্লোভেন কবিতা

রাইজিংবিডি ডেস্ক : এই প্রথম বাংলা অনুবাদে প্রকাশিত হয়েছে স্লোভেনিয়ার একজন কবির নির্বাচিত কবিতা।

‘নৈঃশব্দ্যের কাছাকাছি’ নামের এই আন্তর্জাতিক মানের দ্বিভাষিক কাব্যগ্রন্থের কবি হচ্ছেন স্লোভেনিয়ার গ্লোরিয়ানা ভিবার। বইটি একই সময়ে স্লোভেনিয়ার রাজধানী লুবজানা ও বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে প্রকাশিত হয়েছে। ভিবারের এই কাব্যগ্রন্থে স্থান পেয়েছে স্লোভেন ভাষায় লিখিত ও বাংলায় অনূদিত ৪১টি কবিতা। কবিতাগুলি বাংলায় অনুবাদ করেছেন আমেরিকা প্রবাসী কবি রাজিয়া সুলতানা। ভূমিকা লিখেছেন ও সম্পাদনা করেছেন প্রাবন্ধিক কবি ও অনুবাদক মাসুদুজ্জামান। বইটি কবি বায়ান্নোর ভাষা শহিদদের উৎসর্গ করেছেন।

লেখকদের বৈশ্বিক সংগঠন ‘গ্লোবাল লিটের্যা রি ভিলেজ’-এর পক্ষ থেকে স্লোভেনিয়ায় ছাপা বইটির প্রকাশক বাংলাদেশের ‘তীরন্দাজ’ ওয়েবজিন। তীরন্দাজ ওয়েবজিনের এটাই প্রথম প্রকাশনা। গ্লোবাল লিটের্যা রি ভিলেজ হচ্ছে তীরন্দাজেরই একটি উদ্যোগ। বৈশ্বিকভাবে অনুবাদের মাধ্যমে বিশ্বের সমকালীন লেখকদের মধ্যে যোগসূত্র স্থাপন করে স্ব স্ব দেশের পাঠকদের কাছে সাহিত্যকে পৌঁছে দেওয়াই হচ্ছে এই উদ্যোগের লক্ষ্য।

বইটির ডিজাইন করেছেন স্লোভেনিয়ার আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একজন ডিজাইনার। ভেতরে আছে নান্দনিক কিছু অসাধারণ চিত্রকর্ম। উল্লেখ্য, বইটির প্রকাশনা উপলক্ষে আন্তর্জাতিকভাবে খ্যাতিমান ও বহু পুরস্কারপ্রাপ্ত এই স্লোভেন কবি দু-একদিনের মধ্যে ঢাকার বইমেলায় এসে পৌঁছবেন। সঙ্গে থাকবেন অনুবাদক-কবি রাজিয়া সুলতানা। তাদের উপস্থিতিতে আগামী ১৯ ফেব্রুয়ারি কবিতা ক্যাফেতে বাংলাদেশের কবিদের একটা মিলনমেলার আয়োজন করা হয়েছে। কবির অটোগ্রাফসহ বইটি গ্রন্থমেলার শব্দশৈলীর স্টল (স্টল নম্বর ৪০০-৪০৪) থেকে সংগ্রহ করতে পারেন। ২৩৪ পৃষ্ঠার আন্তর্জাতিক মানের এই বইটির দাম রাখা হয়েছে ৩৫০ টাকা (মেলায় পাওয়া যাবে ২৬৫ টাকায়)।



রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৯/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়