ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘পাপের পুরাণ’: পাপের আঙ্গিনায় প্রেমের কুসুম

অলাত এহ্সান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ১৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পাপের পুরাণ’: পাপের আঙ্গিনায় প্রেমের কুসুম

অলাত এহ্সান: কবিতার মনোযোগী পাঠক মাত্র নিবিড় পাঠের অভিজ্ঞতার মধ্য দিয়ে যান। পাঠের সেই রুচি মাথায় নিয়েই পড়তে চান। বায়েজিদ বোস্তামীর কবিতা পাঠের আগে সেই উপনিবেশ একটু কমিয়ে আনতে হয়। তার কবিতা পাঠকের পূর্ব অভিজ্ঞতা বদলাবে, নতুন অভিজ্ঞতায় জারিত করে। কোনো কোনো কবিতায় পূর্বসুরীদের ছায়া থাকলেও, তা অলৌকিক আকাশযানের মতো-যার শরীর ঘোড়ার মতো, পাখির মতো ডানা, মুখটা সুন্দরীর রমনীর। তার কবিতায় মিথ আসে চিন্তার মগ্নতায়, মেটাফোর আসে ভাবের অনুসঙ্গে।

বিভিন্ন দশক পার হতে গিয়ে বাংলা কবিতা অনেক আগেই নিজ ভূমিতে পরবাসী হয়ে গেছে। অনেক সময় তা পরিণত হয়েছে শব্দের কসরতে, বাক্য পড়েছে উলম্ফের ফাঁদে। বায়েজিদ বোস্তামীর কবিতা নিজভূমে দাঁড়ায়, শিকড় ছড়ায়, বনানী গড়ে তুলে। তার কবিতা বিপন্ন প্রকৃতির যৌবনের গল্প বলে। কাব্যের সুষমায় আগলে রাখেন শব্দের দ্যোতনা, ভাবের গভীরে বাক্যের সুষমা।

সহজিয়া ভাব এই বঙ্গেয় ব-দ্বীপিয় সাংস্কৃতি-প্রকৃতির প্রধান গহণ। বায়েজিদের কবিতার বিশেষগুণ তার সহজিয়াপনা, বাউলিয়ানা। তবে সবচেয়ে বড়গুণ কবিতাকে দার্শনিকতায় উন্নিত করায়। এই সময়ে বাংলা কবিতায় সবচেয়ে সংকট এই দার্শনিকতার অভাব। বোস্তামী তা অর্জনে বিস্তারে সাবলিল। তার কবিতার জমিন বিস্তৃত।

কবিতা ইঙ্গিতময়তা, ছোট্ট বাক্যে বিস্তর প্রকাশ, প্রকৃতির সঙ্গে প্রাণের, নগরের সঙ্গে গ্রামের, ভালোবাসার সঙ্গে ঘৃণার, গণিতের সঙ্গে ভালবাসা, রাজনীতির সঙ্গে মুক্তির, ব্যক্তির ভেতর সমষ্টির, নারীর সঙ্গে সৃষ্টির সম্মিলন তার কবিতা। তার কবিতায় শব্দের বৈচিত্র্য, উপমার প্রকৃতি, মানব মনের বিচিত্র অনুভূতি, স্মৃতি ও সঙ্গমের মিথস্ত্রিয়া তার কবিতা সাবলিল। কবিতায় প্রাণময় দৃশ্যায়ন ফুসফুস ভরে দেয় নির্মল বায়ু। তবে তিনি কেবল কল্পলোকে ভোলাতে আগ্রহীনন, মিথ আর বয়ানের ভেতর হাজির করেন ইতিহাসের ঘাত, ইতিহাসের দায়। ফলে গ্রন্থের শুরুর কবিতায় পাঠকের আর্তিমূলক জিজ্ঞাসা ‘কবে?’-এর উত্তরে কবিতা আমাদের আশ্বস্ত করেন আশাপ্রদ উত্তরে ‘হবে।’

এ নিয়ে বায়েজিদ বোস্তামীর কথাগুলো কবিতার একটা সূচক হতে পারে। ‘প্রেম ব্যতিত মানুষের যা কিছু অর্জন, চর্চা ও বমনের আছে, সেসবে ন্যূনতম আস্থা নাই। মানুষের আদিপাপের মিথে বিশ্বাস করি। সেই সাথে এও বিশ্বাস করি যে, মানুষের পক্ষে দেহের ভেতর দিয়েই কেবল দেহাতীতে যাওয়া সম্ভব।’ বায়েজিদ বোস্তামীর প্রথম কাব্যগ্রন্থে বাংলা কবিতার সেই কাঙ্ক্ষিত মুক্তির ইশারা পাওয়া যায়, দ্বিতীয় গ্রন্থের জন্য অপেক্ষা করা যায়।

 

পাপের পুরান পাওয়া যাবে সংহতির স্টলে (স্টল ১০৩-১০৪)। প্রকাশক মনদুয়ার। দাম ১০০ টাকা।

 


লেখক : গল্পকার, প্রাবন্ধিক



রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৯/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়