ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কোথায় থাকে চাকরির খবর?

রাকিব বাপ্পি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৫, ১৭ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোথায় থাকে চাকরির খবর?

লেখক রাকিব বাপ্পি

রাকিব বাপ্পি : চাকরি নামের সোনার হরিণের পেছনে ছুটছেন দেশের লাখ লাখ বেকার। কর্মরত ব্যক্তিরাও স্বপ্ন ও প্রত্যাশা পূরণে আরো ভালো চাকরির সন্ধান করছেন।

দেশে বর্তমানে চাকরিপ্রত্যাশীর সংখ্যা ২৬ লাখের মতো। এ সংখ্যা দিনদিন বাড়ছে। কর্মক্ষম শক্তিশক্তি বাড়লেও কর্মসংস্থানের সুযোগ সমহারে সম্প্রসারিত হয়নি। ফলে চাকরির বাজার এখন যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। একটি সুযোগ হাতছাড়া হওয়া মানে একধাপ পিছিয়ে যাওয়া। যে কারণে কোথায় কোথায় নিজের পছন্দের চাকরির খবর পাওয়া যায়, সে বিষয়ে পরিষ্কার ধারণা থাকা খুবই জরুরি। কিন্তু কোথায় থাকে চাকরির খবর? নিয়োগ বিজ্ঞপ্তিগুলো কোথায় পাওয়া যায়? এ বিষয়ে সঠিক ধারণা থাকলে সুযোগ হাতছাড়া হওয়ার আশঙ্কা কম থাকে।

কর্মক্ষম বিপুল জনগোষ্ঠীর সঠিক কর্মসংস্থানের সুব্যবস্থা না থাকলেও দেশে চাকরির বাজার বেশ বড়। যোগ্যতা, দক্ষতার ভিত্তিতে চাহিদামতো জনবল নিয়োগ দিয়ে থাকে ছোটবড় সরকার-বেসরকারি ও বহুজাতিক প্রতিষ্ঠানগুলো। কোনো না কোনো মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে থাকে তারা। এখন দেখে নেওয়া যাক, চাকরির খবর হাতের মুঠোয় রাখতে সচেতন দৃষ্টি রাখতে হবে কোথায় কোথায়-

১। খবরের কাগজ

খবরের কাগজে চাকরির খবর বা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের রীতি প্রায় ৫০০ বছরের পুরোনো ও ঐতিহ্যবাহী। বর্তমানে অধিকাংশ কোম্পানি বিশেষ করে ব্যাংক, বিমা, ফার্মাসিউটিক্যালস, দেশি-বিদেশি এনজিও, মাঝারি ও বৃহৎ শিল্পপ্রতিষ্ঠানের চাকরি বিজ্ঞপ্তি সংবাদপত্রে পাওয়া যায়। সরকারি প্রতিষ্ঠান এবং প্রতিরক্ষা বাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তিও সংবাদপত্রে ছাপানো হয়।

প্রথম সারির সব পত্রিকায় চাকরির খবর থাকে। অনেক পত্রিকা আবার সপ্তাহের কোনো একটি নির্দিষ্ট দিনে চাকরির খবর নিয়ে আলাদা পাতা ছাপায়। সাধারণত শুক্রবারে চাকরির বিজ্ঞপ্তি বেশি থাকে। দৈনিক পত্রিকা ছাড়াও সাপ্তাহিক বা পাক্ষিকভিত্তিক শুধু চাকরির বিজ্ঞপ্তি নিয়েও পত্রিকা প্রকাশিত হয়। চাকরিপ্রত্যাশীদের যেটা করতে হবে, তা হলো- প্রতিদিন সংবাদপত্রের পাতায় নজর রাখা।

২। জব পোর্টাল

জব পোর্টাল হলো ইন্টারনেটে চাকরির বিজ্ঞপ্তি নিয়ে সাজানো ওয়েবসাইট। আমাদের দেশে BdJobs.com, Chakri.com এবং এ ধরনে বেশ কিছু জব পোর্টাল আছে। এই পোর্টালে চাকরির বিজ্ঞপ্তিগুলো বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী সুবিন্যস্ত করে সাজানো থাকে। চাইলে সার্চ অপশন ব্যবহার করেও চাকরির বিজ্ঞপ্তি খোঁজা যায়। বিজ্ঞপ্তি প্রকাশ ছাড়াও এ ধরনের ওয়েবসাইটে নিজের একটা অ্যাকাউন্ট খুলে সিভি আপলোড করা যায়। চাকরিদাতারা চাইলে বিজ্ঞপ্তি প্রকাশ না করে এখান থেকে যোগ্য প্রার্থী বাছাই করতে পারেন। তা ছাড়া দক্ষতা বাড়ানোর জন্য বিভিন্ন ট্রেনিং প্রোগ্রামের খবর থাকে এসব ওয়েবসাইটে।

৩। কোম্পানি বা প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইট

বর্তমানে প্রায় প্রতিটি প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইট আছে। যেখানে কোম্পানির সার্বিক কার্যক্রম সম্পর্কে ধারণা দেওয়া হয়। এর সঙ্গে এ ধরনের ওয়েবসাইটে ক্যারিয়ার বলে একটা অপশন থাকে, যেখানে এই কোম্পানির নিয়োগসংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে।

৪। ফেসবুক

স্যোশাল মিডিয়ার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ফেসবুক। ফেসবুকে অনেক কোম্পানির নিজস্ব পেজ আছে। এই পেজের মাধ্যমে নিজেদের পণ্য অথবা সেবা সম্পর্কে অবহিত করে থাকে। অনেক সময় এ রকম পেজে ওই কোম্পানির নিয়োগ বিজ্ঞপ্তিও দেওয়া হয়ে থাকে। আবার অনেক বড় বড় কোম্পানির ক্যারিয়ার নিয়ে আলাদা পেজ থাকে। তবে ফেসবুকে চাকরির সন্ধান পাওয়া যায় মূলত বিভিন্ন গ্রুপে। গ্রুপ মেম্বার বা গ্রুপ অ্যাডমিন বিভিন্ন মাধ্যমে প্রকাশিত চাকরির খবর শেয়ার করে থাকেন।

৫। লিংকডইন

লিংকডইনও এক ধরনের স্যোশাল মিডিয়া। এটি পেশাজীবীদের জন্য যোগাযোগের একটি জনপ্রিয় মাধ্যম। ফেসবুকের মতো লিংকডইনে একাউন্ট খুলতে হয়। লিংকডইন একাউন্টে নিজের একাডেমিক ও পেশাগত সাফল্য এবং অর্জনগুলো বেশি প্রাধান্য পায়। এখানে দেশ-বিদেশের বিভিন্ন কোম্পানির নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়। কোম্পানি তার নিজস্ব পেজে চাকরির খবর প্রকাশ করে থাকে, আবার বিভিন্নজনের শেয়ার করা বিজ্ঞপ্তি থেকেও তথ্য পাওয়া যায়।

৬। টুইটার

টুইটারও এক ধরনের স্যোশাল মিডিয়া। বিভিন্ন কোম্পানি তাদের খবরাখবর টুইটারের মাধ্যমে শেয়ার করে থাকে। অনেক ক্ষেত্রে চাকরীর বিজ্ঞপ্তিও শেয়ার করে থাকে। আপনার যদি টুইটার একাউন্ট থাকে এবং পছ্ন্দনীয় কোম্পানির টুইটার একাউন্ট ফলো করে থাকেন, তবে এ রকম বিজ্ঞপ্তি পেয়েও যেতে পারেন।

৭। সংস্থা বা আউটসোর্সিং এজেন্সি

অনেক সময় কোম্পানি সরাসরি নিয়োগ পক্রিয়ার প্রাথমিক ধাপগুলো পরিচালনা না করে কোনো দক্ষ সংস্থা বা আউটসোর্সিং এজেন্সিকে এই দায়িত্ব দিয়ে দেয়। এজেন্সি থেকে বাছাইকৃত প্রার্থীরা কোম্পানির মূল নিয়োগ পক্রিয়ায় অংশ নেন। এ ধরনের এজেন্সিতে সিভি জমা দিয়ে রাখলে অনেক সময় ডাক পাওয়া যায়।

একটি খবর একটি ভবিষ্যৎ গড়ে দিতে পারে।

চোখ-কান খোলা রাখুন। পছন্দের চাকরির খবর যেন হাতছাড়া না হয়। আর সব সময় নিজেকে প্রস্তুত রাখুন, যেকোনো মুহূর্তে চাকরির ডাক পেলে যেন প্রস্তুতিহীনতায় সুযোগ না হারায়। মনে রাখবেন, ভালো প্রস্তুতিই যুদ্ধ জয়ের পূর্বাভাস।

লেখক : টেরিটরি ম্যানেজার, ইউনিলিভার বাংলাদেশ




রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৭/রাকিব/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়