ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশুদ্ধ রক্তের অভাবে আর মৃত্যু নয়

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ১৪ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশুদ্ধ রক্তের অভাবে আর মৃত্যু নয়

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বিশুদ্ধ রক্তের অভাবে যেন একজন মানুষেরও মৃত্যু না হয়, আবার দূষিত রক্ত গ্রহণ করে মানুষ যাতে রক্তবাহিত রোগে আক্রান্ত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে এক সেমিনারে তিনি এসব কথা বলেন। বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে স্বাস্থ্য অধিদপ্তর এ সেমিনারের আয়োজন করে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রক্তের মধ্য দিয়ে জীবন প্রবাহিত হয়। স্বেচ্ছায় রক্তদান গুরুত্বপূর্ণ মানবিক কাজ। নির্ভেজাল বিশুদ্ধ রক্ত সংগ্রহের জন্য স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির সামাজিক আন্দোলন অব্যাহত রাখতে হবে।

রাঙামাটিসহ কয়েকটি জেলায় পাহাড়ধসে চার সেনাসদস্যসহ নিহতদের আত্মার মাগফেরাত কামনা ও শোক প্রকাশ করে তিনি বলেন, ভবিষ্যতে যাতে এভাবে পাহাড়ধসে মানুষের মৃত্যু না হয় সেজন্য পরিকল্পনা গ্রহণ করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহের সেবা ব্যবস্থাপনা) ডা. কাজী জাহাঙ্গীর হোসাইন।

আরো বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আসাদুল ইসলাম। পরিচালনা করেন ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চিকিৎসক ডা. শেখ সাইফুল ইসলাম শাহীন।

উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, রক্তের চাহিদা অনুযায়ী বছরে প্রায় ছয় লাখ ব্যাগ রক্ত সংগ্রহের ওপর গুরুত্ব দিতে হবে। নিরাপদ রক্ত সংগ্রহ, সংরক্ষণ ও রোগীর প্রয়োজনে তাৎক্ষণিকভাবে রক্ত পৌঁছে দিতে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্ট সব সামাজিক প্রতিষ্ঠান ও সংগঠনগুলোকে আরো তৎপর হতে হবে। নেগেটিভ গ্রুপের রক্ত যাতে রোগী তার প্রয়োজনে যথাসময়ে পায় সেজন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ জুন ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়