ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

উন্নত চিকিৎসায় স্তন ক্যান্সারে মৃত্যুর হার কমবে

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৩, ১০ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উন্নত চিকিৎসায় স্তন ক্যান্সারে মৃত্যুর হার কমবে

নিজস্ব প্রতিবেদক : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, স্তন ক্যান্সারের বিষয়ে সচেতনতা বৃদ্ধি ও উন্নত চিকিৎসা সেবা নিশ্চিতকরণের মাধ্যমে উন্নত বিশ্বের ন্যায় বাংলাদেশেও এই রোগে মৃত্যুর হার কমে যাবে।

মঙ্গলবার সকালে রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনের ব্রিফিং সেন্টারে ‘বিশ্ব স্তন ক্যান্সার দিবস’ উপলক্ষে দ্যা ব্লু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত স্তন ক্যান্সারের সচেতনতা বৃদ্ধি ও প্রতিরোধমূলক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নুরুল ইসলাম বিএসসি বলেন, ‘স্বাস্থ্য সুরক্ষার মাধ্যমে বাংলাদেশের নারীদের সক্ষমতা ও ক্ষমতায়ন বৃদ্ধি পাবে।’ তিনি স্তন ক্যান্সারে আক্রান্ত নারীদের কুসংস্কার আর ভ্রান্ত ধারণা ভেঙে ডাক্তারের কাছে যাওয়ার আহ্বান জানান।

মন্ত্রী বিদেশ গমনেচ্ছুক নারী কর্মীদের প্রাক-বহির্গমন ব্রিফিং প্রদানের সময় এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসমূহে নারী প্রশিক্ষণার্থীদের কোর্স প্রদানকালে স্তন ক্যান্সারের বিষয়ে সচেতনতামূলক আলোচনা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ও জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক এবং বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালককে অনুরোধ জানান।

দ্যা ব্লু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশনের হেড অব অ্যাডভাইজার কমিটি আয়েশা সিদ্দিকা শেলী বলেন, ‘আমাদের অনগ্রসর আর্থ-সামাজিক অবস্থা, চিকিৎসা সুবিধার অপ্রতুলতা, প্রচলিত বিশ্বাস ও কুসংস্কার এবং সর্বপোরি সচেতনতার অভাবেই স্তন ক্যান্সার আমাদের সমাজে ভয়াবহ রূপ ধারন করেছে।’

মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার এনডিসি বলেন, ‘আমাদের সমাজে নারীদেরকে স্তন ক্যান্সারের মত ভয়াবহতা থেকে রক্ষা করতে ব্যাপকভাবে সচেতনতামূলক প্রচার প্রচারণা চালাতে হবে।’

এক্ষেত্রে তিনি উপস্থিত সংবাদকর্মীদের এ বিষয়ে ব্যাপক প্রচারণা চালানোর আহ্বান জানান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপক ড. প্রফেসর কামরুজ্জামান চৌধুরী তার উপস্থাপনায় স্তন ক্যান্সারের কারণ ও লক্ষণসমূহ, এর ভয়াবহতা এবং দেশে ও বিদেশে বিভিন্ন গবেষণার তথ্য উপাত্ত তুলে ধরেন। এছাড়াও তিনি স্তন ক্যান্সারের প্রতিকার, প্রতিরোধ এবং সচেতনতা সম্পর্কেও বিস্তারিত আলোচনা করেন।

সেমিনারে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মোঃ আমিনুল ইসলাম, অতিরিক্ত সচিব (কল্যাণ ও মিশন)  ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী।



রাইজিংবিডি/ঢাকা/১০ অক্টোবর ২০১৭/হাসিবুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়