ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘স্বাস্থ্যসেবা অর্থায়ন কৌশল ২০১২-৩২ প্রণীত হয়েছে’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৭, ১৫ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘স্বাস্থ্যসেবা অর্থায়ন কৌশল ২০১২-৩২ প্রণীত হয়েছে’

মো. মসিউর রহমান রাঙ্গাঁ

নিজস্ব প্রতিবেদক : ২০৩২ সালের মধ্যে সার্বজনীন স্বাস্থ্যসেবা অর্জনের লক্ষ্যেমাত্রা নির্ধারণে সরকার স্বাস্থ্যসেবা অর্থায়ন কৌশল ২০১২-৩২ প্রণয়ন করেছে। এ লক্ষ্যে দরিদ্রসীমার নিচের পরিবারগুলিকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানে স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক কর্মসূচি পাইলট প্রকল্প চালু করা হয়েছে।

রোববার সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতির উদ্যোগে ‘থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধ ও চিকিৎসা-বাংলাদেশ প্রেক্ষিত’ বিষয়ক আলোচনা এবং লটারি-২০১৭ পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ এ কথা বলেন।

সমিতির সভাপতি মো. মোশাররফ হোসেনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন প্রাক্তন মন্ত্রী সৈয়দ দীদার বখত, কাজী রোজী এমপি, থ্যালাসেমিয়া হাসপাতালের কনসালটেন্ট ডা. এ কে এম একরামুল হোসেন স্বপন ও সম্পাদক ডা. মো. জাহিদুল ইসলাম।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, থ্যালাসেমিয়া রোগ সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। এ রোগ প্রতিরোধের উপায় সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধ করার পাশাপাশি চিকিৎসা সুবিধাকে সম্প্রসারিত করা প্রয়োজন। থ্যালাসেমিয়া রোগের চিকিৎসার জন্যে সবচেয়ে বড় প্রয়োজন নিরাপদ রক্তের। সময়মত নিরাপদ রক্ত পরিসঞ্চালন করলেই কেবল একজন রোগী সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন করতে পারেন।

তিনি বলেন, নিরাপদ রক্তের চাহিদা তুলনায় রক্তের প্রাপ্যতা তিন ভাগের একভাগ মাত্র। সেজন্যে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমকে অধিক হারে জনপ্রিয় করে তুলতে হবে। দেশের অনেক সুস্থ ও সবল লোক এখনো রক্ত দিতে ভয় পায়। অথচ ১৮ বছর থেকে ৫৭ বছর বয়সী যে কোনো সুস্থ লোক রক্ত দিতে পারেন বলে তিনি উল্লেখ করেন। পরে প্রতিমন্ত্রী সমিতি আয়োজিত লটারিতে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

চাঁদপুর জেলার অলিপুর গ্রামের মো. শাহ আলম চৌধুরী প্রথম পুরস্কার ৩০ লাখ টাকা পান। ১ হাজার ২৫টি পুরস্কারের জন্য সর্বমোট ৫০ লক্ষ টাকার চেক প্রদান করা হয়।

বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি ও হাসপাতালের কার্যক্রমের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন ও থ্যালাসেমিয়া পরিবারের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়