ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রতিদিন ৫ মিনিট মেরুদণ্ডের ব্যায়াম করার আহ্বান

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ১৬ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতিদিন ৫ মিনিট মেরুদণ্ডের ব্যায়াম করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : নিজে প্রতিদিন পাঁচ মিনিট মেরুদণ্ডের ব্যায়াম করা ও আরো দু’জনকে এ ব্যায়াম করার আহ্বান জানানোর মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব স্পাইন দিবস-২০১৭।

‘মেরুদণ্ড আপনার অমূল্য সম্পদ, মেরুদণ্ডের যত্ন নিন’ এ স্লোগানসহ গণসচেতনতা র‌্যালি, সেমিনারের মধ্য দিয়ে নিউরোস্পাইন সোসাইটি অব বাংলাদেশ দিবসটি পালন করে।

এবার দিবসটির প্রতিপাদ্য ছিল ‘ইউর ব্যাক ইন অ্যাকশন’ অর্থাৎ ‘নিয়মিত শারীরিক ব্যায়াম ও সঠিক অঙ্গভঙ্গি মেরুদণ্ডের স্বাস্থ্যের জন্য প্রয়োজন’।

দিবসটি উপলক্ষে সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের নেতৃত্বে একটি র‌্যালি বের হয়। এ সময় সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এএসএম জাকারিয়া স্বপন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ, বিএসএমএমইউ’র কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, সোসাইটি অব নিউরোসার্জন্স-এর সভাপতি ও বিএসএমএমইউ’র সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, বিএসএমএমইউ’র প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, নিউরোস্পাইন সোসাইটি অব বাংলাদেশ-এর সভাপতি অধ্যাপক ডা. আবুল খায়ের, সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ হোসেন, বিএসএমএমইউ’র নিউরো সার্জারি বিভাগের অধ্যাপক ডা. এম আফজাল হোসেন, অধ্যাপক ডা. এটিএম মোশারেফ হোসেন, সহকারী অধ্যাপক ও সোসাইটির পাবলিকেশন সেক্রেটারি ডা. কে এম তরিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

র‌্যালি শেষে বিএসএমএমইউ’র ডা. মিল্টন হলে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, বাংলাদেশের নিউরো ও স্পাইন সার্জনরা বিশ্বমানের। এ ধরনের রোগীদের দেশের বাইরে যাওয়ার প্রয়োজন নেই।

তিনি তার বক্তব্যে প্রতিদিন পাঁচ মিনিট ব্যায়াম করার আহ্বান জানিয়ে বলেন, প্রয়োজনে স্পাইনাল বিষয়ে আলাদা কোর্স খুলে নিউরো-স্পাইন বিভাগ চালু করা হবে।

সেমিনারে বক্তারা জানান, বর্তমান বিশ্বে কর্মজীবীদের মধ্যে ছুটি নেওয়ার ৩০ শতাংশ মেরুদণ্ডের ব্যথাসহ মেরুদণ্ডের বিভিন্ন সমস্যার কারণে নিয়ে থাকেন। বাংলাদেশে প্রায় ৪০ লাখ রোগী মেরুদণ্ডের সমস্যায় ভুগছেন। এদের মধ্যে বছরে প্রায় ১২ হাজার রোগীর অস্ত্রোপচার করা হয়ে থাকে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বছরে এ ধরনের প্রায় ৭০০ রোগীর অস্ত্রোপচার করা হচ্ছে।

বক্তারা আরো বলেন, রোগের শুরুতে এ ধরনের রোগীরা চিকিৎসা নিলে বেশিরভাগ ক্ষেত্রেই তাদের অস্ত্রোপচারের প্রয়োজন হয় না।

অপরদিকে বাংলাদেশ স্পাইন সোসাইটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এ ও বি ব্লকের বটতলা থেকে রালি বের করে।




রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়