ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সুপার স্পেশালাইজড হাসপাতাল: নির্মাণ শুরু ফেব্রুয়ারিতে

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪১, ১৮ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুপার স্পেশালাইজড হাসপাতাল: নির্মাণ শুরু ফেব্রুয়ারিতে

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধীন ১০০০ শয্যার সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্মাণকাজ ফেব্রুয়ারি মাসের শেষের দিকে শুরু হবে।

বৃহস্পতিবার এই হাসপাতাল নির্মাণ সম্পর্কিত এক সভায় এ তথ্য জানানো হয়।

সভায় জানানো হয়, ১০০০ শয্যাবিশিষ্ট সুপার স্পেশালাইজড হাসপাতাল প্রকল্পের নির্মাণ কাজের টেন্ডার প্রক্রিয়া ইতিমধ্যেই আহ্বান করা হয়েছে। টেকনিক্যাল ইভালুয়েশন কমিটি তাদের মূল্যবান মতামত দিয়েছে। বর্তমানে প্রাইস কোটেশন মূল্যায়নের বিষয়টি প্রক্রিয়াধীন।

সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। এ সময় সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্মাণ প্রকল্পের সার্বিক অগ্রগতির বিষয়ে উপাচার্যকে অবহিত করেন প্রকল্প পরিচালক ও সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান।

উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান যথাসময়ে ও দ্রততার সঙ্গে প্রকল্পের কাজ সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেন।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (মানবসম্পদ) ডা. জামাল উদ্দিন খলিফা, সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও অতিরিক্ত রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার, উপ-প্রকল্প পরিচালক সহকারী অধ্যাপক ডা. মো. নূর ই এলাহী মীম প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উত্তর দিকে ১২ বিঘা জমির উপর এ হাসপাতাল নির্মাণ করা হবে। এই বিশেষায়িত হাসপাতালে বিশেষায়িত ব্যবস্থায় বিভিন্ন ধরনের চিকিৎসা সেবা প্রদান এবং গবেষণা করা হবে। সুপার স্পেশালাইজড হাসপাতালে থাকবে লিভার গল ব্লাডার ও প্যানক্রিস সেন্টার, অরগান ট্রান্সপ্লান্ট সেন্টার, ক্যান্সার সেন্টার, ম্যাটারনাল এবং চাইল্ড হেলথ কেয়ার সেন্টার, ডেন্টাল সেন্টার, কার্ডিও ভাস্কুলার/নিউরোসার্জারি সেন্টার, এনড্রোক্রানোলজি ডায়াবেটিস সেন্টার, রেসপাইরেটরি সেন্টার, জেরিআট্রিক (বয়স্কদের চিকিৎসা) সেন্টার, জয়েন্ট/স্পাইন কর্ড সেন্টার, হার্ট সেন্টার, বার্ন ইনজুরি সেন্টার, হেলথ স্ক্রিনিং সেন্টার, ইমারজেন্সি মেডিক্যাল সেন্টার, এমবুলেটরি সার্জারি সেন্টার এবং কিডনি মেশিন সেন্টার (হিমোডায়ালাইসিস সেন্টার) উল্লেখযোগ্য।

এই বিশেষায়িত হাসপাতালটি একটি পূর্ণাঙ্গ গবেষণা কেন্দ্র হবে এবং এখানে সব ধরনের গবেষণা উপযোগী আধুনিক যন্ত্রপাতি থাকবে। বর্তমানে যেসব পরীক্ষা-নিরীক্ষার জন্য বিদেশে যেতে হয় এই হাসপাতালটি নির্মিত হলে দেশেই সেসব পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হবে। দেশে উন্নততর চিকিৎসা বিদ্যা নিশ্চিত করতে চিকিৎসকদের জন্য অত্যাধুনিক পোস্ট-গ্রাজুয়েট ট্রেনিংয়ের ব্যবস্থা, বায়োমেডিক্যাল রিসার্চ এবং জনগণের জন্য উচ্চমানসম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যেই বিএসএমএমইউ কর্তৃপক্ষ এই হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছেন।

এ হাসাপাতালটি চালু হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, চিকিৎসা ও গবেষণা কার্যক্রম আরো গতিশীল ও উন্নত হবে। দেশের রোগীদের বিদেশে গিয়ে চিকিৎসা নেওয়ার প্রবণতা হ্রাস পাবে; সর্বোপরি তুলনামূলক সাশ্রীয় খরচে বা স্বল্প ব্যয়ে দেশেই উন্নত চিকিৎসাসেবা রোগীদের প্রদান করা সম্ভব হবে।

প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত : বিশ্বমানের ল্যাপারস্কপি সার্জন্স তৈরির লক্ষ্যে ১১তম ব্যাচের বেসিক ল্যাপারস্কপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি সেন্টার ফর এন্ডো-ল্যাপারস্কপি সার্জারি-এর উদ্যোগে বৃহস্পতিবার সি-ব্লকে এ কর্মশালা হয়।

দুই সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে সংশ্লিষ্ট চিকিৎসকদের মাঝে সার্টিফিকেট প্রদান করেন উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। সারাদেশ থেকে আগত মোট ২০ জন পোস্ট-গ্রাজুয়েট চিকিৎসকের মাঝে এ সনদপত্র বিতরণ করা



রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়