ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

শিশু অপুষ্টির প্রকোপ এক তৃতীয়াংশ কমেছে

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ১৭ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিশু অপুষ্টির প্রকোপ এক তৃতীয়াংশ কমেছে

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক : বর্তমান সময়ে শিশু অপুষ্টির প্রকোপ এক তৃতীয়াংশ কমেছে। কিন্তু বাংলাদেশে অপুষ্টিতে ভোগা ৩৬ শতাংশ শিশু নিয়ে দীর্ঘস্থায়ী অপুষ্টির মাত্রা এখনও অনেক বেশি।

রক্ত সল্পতার মতো বিকাশরোধী এবং মাইক্রোনিউট্রেন্টের অপুষ্টিজনিত রোগ কিশোর-কিশোরীদের জন্য স্বাস্থ্যগত উদ্বেগের একটি বড় কারণ। বিশেষত শহরে শঙ্কাজনক হারে স্থূলতা বৃদ্ধি পাচ্ছে, যা ঝুঁকি বাড়ায় নন কমিউনিকেবল ডিজিস রোগের।

তাৎক্ষণিক কঠোর পদক্ষেপের অভাবে বাংলাদেশে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় নির্ধারিত জাতীয় উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা কর্মসূচি ব্যাহত হবে।

লক্ষ্যমাত্রা অর্জন যাতে ব্যাহত না হয়-সেজন্য অপুষ্টি মোকাবিলায় নেওয়া হয়েছে বেশকিছু পদক্ষেপ। এরই অংশ হিসেবে জাতীয় পুষ্টি সপ্তাহের সূচনামূলক অনুষ্ঠান হিসেবে আগামী ২১ এপ্রিল দ্বিতীয়বারের মতো হতে যাচ্ছে নিউট্রিশন অলিম্পিয়াড-২০১৮।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে জানানো হয়-ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠান হবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্টের চিফ এক্সিকিউটিভ অফিসার শাহিদ উদ্দিন আকবর জানান, নিউট্রিশন অলিম্পিয়াড-২০১৮ হচ্ছে-তরুণ ও যুবসমাজের নিজ নিজ বিদ্যালয়ের নিউট্রিশন ক্লাবের উন্নতি প্রদর্শনের বাৎসরিক প্রতিযোগিতা এবং অপুষ্ঠি দূরীকরণের লক্ষ্যে খাদ্যাভাসের উন্নতি সাধনে নিজ জ্ঞান, মেধা ও প্রতিভা প্রতিষ্ঠা করার দ্বিতীয় পর্ব।

শাহিদ উদ্দিন বলেন, এ বছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে-একটি সুস্থ জাতির জন্য যুবকের ক্ষমতায়ন এবং পুষ্টি। এই একদিনের অনুষ্ঠানে পথনাটক, খাদ্য সাজানো প্রতিযোগিতা, রন্ধন প্রতিযোগিতা এবং আরো অনেক বিভিন্ন বিনোদনমূলক ও আকর্ষণীয় কার্যক্রমের আয়োজন করা হচ্ছে। এছাড়া অলিম্পিয়ার্ড জাতীয় নীতি-নির্ধারণ প্রক্রিয়া ও বাস্তবায়নে যুব সমাজের কণ্ঠ তুলে আনার প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।

তিনি বলেন, শিশুরা এখন স্মার্ট ফোন ব্যবহার করে। অনলাইনে থাকে। তাই পুষ্টি সম্পর্কিত গেম তৈরির পরিকল্পনা রয়েছে। যাতে তারা খেলার মাধ্যমেও পুষ্টির ব্যবহার সম্পর্কে জানতে পারে।

নিউট্রিশন অলিম্পিয়াড ২০১৮-তে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম, তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন। এছাড়া থাকবে প্রায় ৫০০ যুবক, সরকারি কর্মকর্তা, আন্তর্জাতিক ও জাতীয় সংস্থার প্রতিনিধি, সুশীল সমাজ, বেসরকারি খাত এবং মিডিয়া ব্যক্তিত্ব।

কৃষি সম্প্রসারণের সাথে প্রথমবারের মতো নিউট্রিশন অলিম্পিয়ার্ডের আয়োজন করা হয় ২০১৭ সালে। এ বছরের এই অনুষ্ঠানটি ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এবং ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এর আর্থিক সহযোগিতায় যৌথভাবে হবে বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি), খাদ্য মন্ত্রণালয় এবং ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগাইনাইজেশন (এফএও) এর বাস্তবায়িত প্রোজেক্ট-মিটিং দ্য আন্ডারনিউট্রিশন চ্যালেঞ্জের সমন্বয়ে। ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি), খাদ্য মন্ত্রণালয় ও ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহযোগিতা সূচনা (এসইউসিএইসএএনএ), গ্লোবাল  ইম্প্রুভ অ্যালায়েন্স ফর নিউট্রিশন (জিএআইএন) এবং অন্যান্য প্রতিষ্ঠান অনুষ্ঠানটিতে সহায়তা করছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন-ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগানাইজেশনের বাস্তবায়িত প্রজেক্ট-মিটিং দ্য আন্ডারনিউট্রিশন চ্যালেঞ্জের চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার নাউকি মিনামিগুচি, নিউট্রিশন পলিসি অ্যাডভাইজার ডা. আব্দুল মান্নান, প্রজেক্ট কো-অডিনেটর মাকি নোডা।



রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৮/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়