ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘মমতাময় নারায়ণগঞ্জ’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১১, ১৮ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মমতাময় নারায়ণগঞ্জ’

নিজস্ব প্রতিবেদক : নিরাময় অযোগ্য, জীবন সীমিত রোগে আক্রান্ত রোগীদের জীবনের প্রান্তিক সময়টুকু ভোগান্তি বিহীন, যন্ত্রণা বিহীন, বেদনা বিহীন ও নিরাপদ করার লক্ষ্যে চিকিৎসা সেবার যে জ্ঞান তাই প্যালিয়েটিভ কেয়ার বা প্যালিয়েটিভ সেবা নামে পরিচিত।

ঢাকার বাইরে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে বুধবার যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ইউকেএইড এর অর্থায়নে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রত্যক্ষ সহযোগিতায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং ওয়ার্ল্ডওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার অ্যালায়েন্স এর যৌথ উদ্যোগে তিন বছর মেয়াদী সেবা ও গবেষণামূলক কার্যক্রম প্রকল্প ‘মমতাময় নারায়ণগঞ্জ’ চালুর মধ্য দিয়ে এর যাত্রা শুরু হলো।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ সেবায় মমতার হাত প্রসারিত হলো নারায়ণগঞ্জে। এই প্রকল্পের উদ্দেশ্য হলো নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় প্যালিয়েটিভ কেয়ার সেবা প্রদান। বিশেষভাবে নারী ও শিশুদের প্যালিয়েটিভ সেবা প্রদান এবং একটি সেবামূলক গবেষণা কার্যক্রম পরিচালনা করা।

বুধবার নারায়ণগঞ্জের আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে ‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পের উদ্বোধনী ও পরিচিতিমূলক প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন ওয়ার্ল্ডওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার অ্যালায়েন্স এর নির্বাহী পরিচালক ডা. স্টিফেন আর. কনর এবং ওয়ার্ল্ডওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার অ্যালায়েন্স প্রোগ্রাম ম্যানেজার র‌্যাচেল ক্রসবি। সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এম এ জলিল চৌধুরী ও বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের নারায়ণগঞ্জ জেলা সভাপতি ডা. মো. শাহ নেওয়াজ চৌধুরী।

স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নিজাম উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রধান প্রকৌশলী এ কে এম হাবিবুর রহমান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এফ এম এহতেশামূলক হক উপস্থিত ছিলেন।

অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ৭২.৪৩ বর্গ কিলোমিটার আয়তনের নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২২ লাখ মানুষের মধ্যে প্রায় ৭ হাজার ৫০০ হতে ৮ হাজার লোকের প্রত্যক্ষভাবে প্যালিয়েটিভ কেয়ার বা সেবার প্রয়োজন। সাথে পরোক্ষভাবে রোগীর পরিবারও এই সেবার আওতায় আসতে পারে। যা ‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে এই সেবা প্রদান সম্ভব হবে।

নারায়ণগঞ্জ সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, শুধু নারায়ণগঞ্জ নয়, ৬৪টি জেলাতেই প্যালিয়েটিভ কেয়ার বা সেবার সুযোগ থাকা উচিত। প্যালিয়েটিভ শব্দটি মানুষের কাছে এখনো একটি নতুন শব্দ। নারায়ণগঞ্জবাসীর মাঝে প্যালিয়েটিভ সেবা পৌঁছে দিয়েই এই বিষয়টির প্রতি মানুষকে পরিচিত করে তুলবো। শুধু প্যালিয়েটিভ নয়, হার্ট ও কিডনির জটিল রোগের সেবা, গর্ভবর্তী মা ও শিশুদের বিভিন্ন রোগের উন্নত সেবাসহ সব ধরনের উন্নত ও আধুনিক সেবা যাতে সরকারিভাবে নারায়ণগঞ্জবাসী পেতে পারেন সেজন্য নারায়ণগঞ্জে প্রয়োজনীয় সংখ্যক হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে এবং তা বাস্তবায়নের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

স্বাগত বক্তব্যে অধ্যাপক ডা. নিজাম উদ্দিন আহমেদ বলেন, অতি সম্প্রতি প্রকাশিত ল্যানসেট কমিশন রিপোর্ট অনুসারে, পৃথিবীব্যাপী ৬১.১ মিলিয়ন মানুষের প্যালিয়েটিভ কেয়ার প্রয়োজন হয়। যার শতকরা ৯০ ভাগই এই সেবা পেতে ব্যর্থ হয়ে ব্যথা বেদনা ও ভোগান্তিসহ মৃত্যুবরণ করে। সাধারণ পরিসংখ্যান অনুসারে, বাংলাদেশে প্রায় ৬ লাখ মানুযের এই সেবা প্রয়োজন হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ২০০৭ সালে প্যালিয়েটিভ কেয়ার এর কার্যক্রম শুরু হয়। পরবর্তী সময়ে ঢাকা রোটারি ক্লাবের সহায়তায় এই কার্যক্রম আরো জোরদার হয়। ২০১১ সালে প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান কর্তৃক ‘সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার’ এর উদ্বোধনের মধ্য দিয়ে পূর্ণাঙ্গভাবে প্যালিয়েটিভ কেয়ারের কার্যক্রম চালু হয়। 



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৮/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়