ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিএসএমএমইউ উপাচার্য-ক্যামব্রিজ প্রতিনিধিদল সাক্ষাৎ

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ২৩ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএসএমএমইউ উপাচার্য-ক্যামব্রিজ প্রতিনিধিদল সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সঙ্গে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ হয়েছে।

সোমবার বিএসএমএমইউ উপাচার্য কার্যালয়ে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের হিউম্যান পপুলেশন বায়োলজি অ্যান্ড হেলথ বিষয়ক প্রফেসর নিক মাসসি টেইলর, ক্যাপাবল রিসার্চ কো-অর্ডিনেটর সোফিই ওস্টেন।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ শরিফুল ইসলাম, সহকারী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান উপস্থিত ছিলেন।

উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিষয়ক কার্যক্রম ছাড়াও বাংলাদেশে পরিবেশ দূষণ ও অসংক্রামক রোগ বিষয়ক গবেষণা কার্যক্রম এবং উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে উচ্চ চিকিৎসা শিক্ষা, চিকিৎসা ও গবেষণার বিষয়ে পারস্পরিক সহযোগিতামূলক সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

চলতি বছরের আগস্ট মাসে এই সমঝোতা স্মারক বা দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে।

জানানো হয়, পরিবেশ দূষণের মধ্যে রয়েছে বায়ু ও পানি দূষণ এবং অসংক্রামক রোগের মধ্যে রয়েছে হৃদরোগ, ডায়াবেটিস, কিডনির সমস্যা ও শিশুদের ক্যানসারসহ ক্যানসারজনিত রোগ ইত্যাদি। যুক্তরাজ্যের মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের অর্থায়নে যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ আরো কয়েকটি প্রতিষ্ঠান যৌথভাবে বাংলাদেশে এই গবেষণা কার্যক্রম পরিচালনা করবে।




রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৮/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়