ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

একইরকম অবস্থায় সুবীর নন্দী

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ১৮ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একইরকম অবস্থায় সুবীর নন্দী

নিজস্ব প্রতিবেদক : ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে লাইফ সাপোর্টে থাকা প্রখ্যাত সংগীতশিল্পী সুবীর নন্দীর শারীরিক অবস্থা একইরকম রয়েছে।

বৃহস্পতিবার বিকেল সোয়া ৫টার দিকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার কনসালট্যান্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল মো. আজিজুল ইসলাম, চিফ ফিজিশিয়ান ও কার্ডিওলজিস্ট ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ আসিফ ইকবাল, ঢাকা সিএমএইচের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল তৌফিকুল হাসান সিদ্দিকী এবং অধ্যাপক সামন্ত লাল সেনের উপস্থিতিতে আট সদস্য বিশিষ্ট রিভিউ মেডিক্যাল বোর্ড সুবীর নন্দীকে পরীক্ষা-নিরীক্ষা করেন। মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্ত অনুয়াযী তার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অবস্থা জানার জন্য আজ একটি এমআরআই করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে, গত ১৫ ও ১৬ এপ্রিল আট সদস্য বিশিষ্ট মেডিক্যাল বোর্ড তার শারীরিক অবস্থা পরীক্ষা করে।

১৪ এপ্রিল  রাত ১০টা ৫০ মিনিটে প্রখ্যাত সংগীতশিল্পী সুবীর নন্দীকে সিএমএইচের জরুরি বিভাগে আনা হয়। তিনি ট্রেনযোগে শ্রীমঙ্গল থেকে ঢাকায় আসার পথে কয়েকবার বমি করেন, গলায় প্রচণ্ড ব্যথা অনুভব করেন ও খুবই অসুস্থ হয়ে পড়েন।

সিএমএইচে আসার কিছুক্ষণের মধ্যে তার কার্ডিয়াক অ্যারেস্ট হয়। ৩-৪ মিনিট সর্বাত্মক চেষ্টার পর তার হার্ট চালু হয় এবং তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। পরে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়।

সুবীর নন্দীর মেডিক্যাল ইতিহাস থেকে জানা যায় যে, তিনি বহুদিন থেকে দীর্ঘমেয়াদী কিডনি রোগে (ইএসআরডি) ভুগছেন ও ডায়ালাইসিস নিচ্ছেন। ২০১৩ সালে ক্রিটিক্যাল ট্রিপল ভেসেল করোনারি আরটারি ডিজিজের জন্য আমেরিকায় তার বাইপাস সার্জারি হয় এবং ২০১৯ সালের ফেব্রুয়ারিতে আমেরিকায় আবার এনজিওপ্লাস্টি করা হয়।

সিএমএইচের ইমার্জেন্সিতে কার্ডিয়াক অ্যারেস্ট হওয়ার আগে তার রক্তে পটাশিয়ামের মাত্রা অনেক বেশি ছিল। আইসিইউতে নেওয়ার পর তাকে জরুরি ভিত্তিতে ডায়ালাইসিস দেওয়া হয়। এরপর তাকে থেরাপিউটিক হাইপোথারমিয়া চিকিৎসা দেওয়া হয়। যা ৪৮ ঘণ্টা ধরে চলে ও ১৭ এপ্রিল সকালে শেষ হয়। একই দিন দুপুরে তাকে দ্বিতীয় সেশন ডায়ালাইসিস দেওয়া হয়।

এদিকে, বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে সুবীর নন্দীকে দেখার পর জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জাতীয় সমন্বয়ক সামন্ত লাল সেন বলেন, অবস্থা একই রকম আছে।

বিদেশে নেওয়ার কোনো পরিকল্পনা আছে কি না, জানতে চাইলে তিনি বলেন, এয়ার অ্যাম্বুলেন্সে নেওয়ার জন্য রোগীর যে ধরনের কন্ডিশন থাকা দরকার সেরকম কোনো কন্ডিশন নেই।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৯/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়