ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অসংক্রামক রোগ: তিন ভাগ মানুষ রিস্ক ফ্যাক্টরের বাইরে

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ২৯ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অসংক্রামক রোগ: তিন ভাগ মানুষ রিস্ক ফ্যাক্টরের বাইরে

জ্যেষ্ঠ প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে বর্তমানে অসংক্রামক রোগ প্রকোপ আকার ধারণ করছে। ক্যানসার, কিডনি, সিরোসিস, ডায়াবেটিসসহ নানা অসংক্রামক রোগে বছরে মোট মৃত্যুর ৬০ ভাগ মানুষ মারা যাচ্ছে। দেশের মাত্র ৩ ভাগ মানুষ রিস্ক ফ্যাক্টরের বাইরে রয়েছে।

বুধবার সচিবালয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড হেলথ মেডিসিন (নিপসম) আয়োজিত ‘অসংক্রামক রোগের ঝুঁকিসমূহের ব্যাপ্তি নিরূপণ জরিপ ২০১৮’ এর ফলাফল প্রকাশ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশের মানুষের ৯০ ভাগ কখনই কোলেস্টেরল টেস্ট করান না। এর ফলে মানুষের স্ট্রোক, হার্ট ব্লক, ডায়াবেটিস ও কিডনি বিকল হয়ে যাচ্ছে। দেশের ৭০ ভাগ লোক আছে তারা কখনো রক্তই পরীক্ষা করাননি।

দেশের মানুষ দিনে যে পরিমাণ ফলমূল, শাক-সবজি খাবার কথা তার মাত্র ৫ ভাগের ১ ভাগ গ্রহণ করে। মানুষ শাক-সবজি খায় না, রক্ত পরীক্ষা করায় না, নিয়মিত ব্যায়ামও করে না। এর ফলে দেশে বর্তমানে অসংক্রামক রোগ বাড়ছে- বলে মন্তব্য করেন মন্ত্রী।

জাহিদ মালেক বলেন, বর্তমান সরকার মানুষের স্বাস্থ্য সেবায় সর্বদাই সজাগ রয়েছে। তাই, ক্যানসার-কিডনি  রোগের প্রকোপ এড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের ৮টি বিভাগে ৮টি ক্যানসার-কিডনি হাসপাতাল নির্মাণ করার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। খুব শিগগিরই আট বিভাগে আটটি ক্যানসর-কিডনি হাসপাতাল নির্মাণ কাজ শুরু হবে।

এর আগে ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড হেলথ মেডিসিন (নিপসম) আয়োজিত ‘অসংক্রামক রোগের ঝুঁকিসমূহের ব্যাপ্তি নিরূপম জরিপ ২০১৮’ এর ফলাফল প্রকাশ করা হয়।

অসংক্রামক রোগের ঝুঁকিতে দেশের ৯৭ শতাংশ মানুষ :
‘বাংলাদেশে অসংক্রামক রোগের ঝুঁকিসমূহের জরিপ-২০১৮’ এর প্রকাশিত ফলাফলে বলা হয়েছে, দেশের ৯৭ শতাংশ মানুষই অসংক্রামক রোগের ঝুঁকিতে রয়েছে। মাত্র ৩ শতাংশ মানুষ অসংক্রামক রোগের ঝুঁকিতে নেই।

জরিপে উঠে আসা অসংক্রামক রোগের সামগ্রিক ঝুঁকিগুলোর মধ্যে রযেছে- প্রতিদিন ধূমপান, দৈনিক ৫ প্রমাণ মাপের (নির্দিষ্ট কৌটা পরিমাণ) কম ফল ও সবজি গ্রহণ, অপর্যাপ্ত শারীরিক পরিশ্রম, অতিরিক্ত ওজন, উচ্চ রক্তচাপ, উচ্চমাত্রার রক্তের চর্বি।

১৮ থেকে ৬৯ বছর বয়সীদের মধ্যে এই ছয় ধরনের মধ্যে কোনো ধরনের ঝুঁকি নেই এমন মানুষের শতকরা হার মাত্র ৩ শতাংশ। এর মধ্যে পুরুষের ১ দশমিক ৯ ও নারীর হার ৪ শতাংশ।

উপরের ঝুঁকিগুলোর মধ্যে একটি বা দুটি ঝুঁকি রয়েছে এমন হার ৭০ দশমিক ৯ শতাংশ (পুরুষ ৬৮ দশমিক ৫ শতাংশ ও নারী ৭৩ দশমিক ১ শতাংশ) ও দুই বা ততোধিক ঝুঁকি রয়েছে ৪০ দশমিক ১ শতাংশ (পুরুষ ৩৯ দশমিক ৪ শতাংশ ও নারী ৪০ দশমিক ৯ শতাংশ) মানুষের।

জরিপে আরো উঠে এসেছে, উপরের ছয়টির মধ্যে তিনটি বা এর বেশি ঝুঁকিতে রয়েছে ২৬ দশমিক ২ শতাংশ (পুরুষ ২৯ দশমিক ৬ শতাংশ ও নারী ২২ দশমিক ৮ শতাংশ) মানুষ।

অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন জরিপের প্রধান গবেষক জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম) এর পরিচালক অধ্যাপক ডা. বায়জিদ খুরশিদ রিয়াজ। এ সময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব বাবুল কুমার সাহাসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়