ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কাতারের সঙ্গে লেনদেনকারী দেশের সঙ্গে সম্পর্ক কমিয়ে আনার হুমকি

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৩, ২৮ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাতারের সঙ্গে লেনদেনকারী দেশের সঙ্গে সম্পর্ক কমিয়ে আনার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক : যেসব দেশ কাতারের সঙ্গে অর্থনৈতিক লেনদেন করবে তাদের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক কমিয়ে আনার চিন্তা করা হচ্ছে।রাশিয়ায় নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ওমর গোবাশ এ হুঁশিয়ারি দিয়েছেন।

ব্রিটিশ দৈনিক ‘দ্যা গার্ডিয়ান’কে দেওয়া সাক্ষাৎকারে বুধবার তিনি এ হুঁশিয়ারি দেন ।

ওমর গোবাশ জানান, যেসব দেশ কাতারের সঙ্গে অর্থনৈতিক লেনদেন করবে তাদের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক কমিয়ে আনার চিন্তা করা হচ্ছে।

তিনি বলেন, ‘এসব ব্যবসায়িক অংশীদারদের শর্ত দেওয়া হবে যে- আপনারা যদি আমাদের সঙ্গে কাজ করতে চান তাহলে আপনাদের সুবিধামতো পথ বেছে নিন। পাশাপাশি কাতারকে দেওয়া শর্ত যদি দোহা মেনে না নেয় তাহলে তাকে বিদায় জানানো হবে এবং বলা হবে আপনার আর আমাদের তাবুতে থাকার প্রয়োজন নেই।’

সাক্ষাৎকারে কাতারের বিরুদ্ধে আরো অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপেরও হুমকি দিয়েছেন ওমর গোবাশ।

তিনি বলেন, ‘কাতারকে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি থেকেই শুধুমাত্র বহিষ্কার করা হবে না বরং দোহার ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করা হবে।’

৫ জুন সৌদি আরবসহ চারটি আরব দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং দেশটির বিরুদ্ধে অবরোধ আরোপ করে। গত বৃহস্পতিবার অবরোধ তুলে নেওয়ার শর্ত হিসেবে ১৩ দফা শর্তের তালিকা পাঠায় চার দেশ। তালিকার কয়েকটি শর্ত হচ্ছে, কাতারকে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন এবং তুরস্কের সঙ্গে সামরিক সহযোগিতা ও আল-জাজিরা টেলিভিশন নেটওয়ার্ক বন্ধ করতে হবে। ওই চার দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে হলে  আগামী কয়েক দিনের মধ্যে দোহাকে এসব শর্ত মেনে নেওয়ার আহ্বান জানানো হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৮ জুন ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়