ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আফগানিস্তানে যৌথ হামলা চালাচ্ছে আইএস-তালেবান

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০১, ২১ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আফগানিস্তানে যৌথ হামলা চালাচ্ছে আইএস-তালেবান

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের একটি তদন্ত দল জানিয়েছে. আফগানিস্তানে তালেবান ও স্বঘোষিত ইসলামিক স্টেট (আইএস) যৌথভাবে প্রায় অর্ধশত লোককে হত্যা করেছে। চলতি মাসের প্রথম দিকে চালানো এ হামলাকে যুদ্ধাপরাধ হিসেবে বিবেচনা করা যেতে পারে। রোববার ইউএনএমএ নামের জাতিসংঘের আফগান মিশন এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি বলেছে, ‘এই হত্যাযজ্ঞ, যা একাধিক নির্ভরযোগ্য সূত্র থেকে সমর্থিত-আন্তর্জাতিক মানবাধিকারের লঙ্ঘন এবং যুদ্ধাপরাধের শামিল।’

এতে বলা হয়েছে, এই হত্যাকাণ্ডের অর্ধেক সংঘটিত হয়েছে ৫ আগস্ট। ওই দিন সরকার সমর্থিত বাহিনীকে হটিয়ে দিয়ে যৌথবাহিনী গ্রামটি দখল করে এবং সেখান থেকে পালিয়ে যেতে শুরু করে গ্রামবাসী।

আফগান কর্মকর্তারা দাবি করেছেন, তালেবান ও আইএস যোদ্ধারা অর্ধশতাধিক গ্রামবাসীকে হত্যা করেছে। এদের মধ্যে বেশ কয়েকজনের শিরশ্ছেদও করেছে তারা।

তবে জাতিসংঘের তদন্ত দল জানিয়েছে, ২৭ জন বেসামরিক নাগরিককে ওই দিন হত্যা করা হয়। এদের মধ্যে এক নারী, চার কিশোর এবং ৬০ বছরের ১৩ পুরুষ রয়েছে।

আফগান সাংবাদিক সামি ইউসুফজাই বলেছেন, ‘তালেবান ও আইএসের যোদ্ধাদের উদ্দেশ্য একটাই এবং সেটি হচ্ছে সরকারি বাহিনী ও ভবনের বেশি করে ক্ষতি করা। এটাই হয়তো তাদের যৌথ হামলার কারণ। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে যারা এখন নিজেদের আইএসের যোদ্ধা বলে দাবি করছে, তারাই একসময় তালেবানে ছিল। এখন তারা পৃথক হয়েছে এবং নিজেদের আইএসের সঙ্গে সংশ্লিষ্ট বলে দাবি করছে। এই যোদ্ধারা ব্যক্তিগতভাবে একে অপরকে জানে এবং নিজেদের মধ্যে তাদের বোঝাপড়া আছে।’



রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়