ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আফগান যুদ্ধ

ভারতকে পাশে চেয়ে পাকিস্তানকে একহাত নিলেন ট্রাম্প

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৩, ২২ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতকে পাশে চেয়ে পাকিস্তানকে একহাত নিলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : আফগান যুদ্ধে ভারতকে পাশে চেয়ে পাকিস্তানকে একহাত নিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পাকিস্তানকে আফগান সন্ত্রাসীদের ‘নিরাপদ স্বর্গরাজ্য’ হিসেবে অভিহিত করেন ট্রাম্প। তিনি বলেন, পাকিস্তান সন্ত্রাসীদের প্রশ্রয় দিলে তা সহ্য করা হবে না। যুক্তরাষ্ট্র শত শত কোটি ডলার দিচ্ছে পাকিস্তানকে আর তারা সেইসব সন্ত্রাসীদের আশ্রয় দিচ্ছে, যাদের বিরুদ্ধে যুদ্ধ চলছে। যুক্তরাষ্ট্রকে সহযোগিতা না করলে পাকিস্তানে অর্থ সহায়তা বন্ধ করা হবে।

এদিকে, আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় অর্থনৈতিক খাতে ভারতের আরো বেশি ভূমিকা আশা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি ভারতকে যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান অংশীদার বলে উল্লেখ করেন।

অন্যদিকে, আফগান যুদ্ধ শেষ করার পরিকল্পনা থেকে সরে দাঁড়ালেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি এতদিন এই যুদ্ধের ইতি টানার পক্ষে জোরালো বক্তব্য দিয়েছেন। আফগান যুদ্ধে পূর্বসূরিদের পরিকল্পনা নিয়ে কটাক্ষ করে অযথা অর্থ অপচয়ের অভিযোগ এনেছেন। সেই ট্রাম্পই এবার নতুন কৌশলে আফগান যুদ্ধ পরিচালনা করতে চাইছেন।

ট্রাম্প বলেছেন, এবার যুদ্ধ হবে জয় অর্জনের জন্য। আদর্শিক বা গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা নয়, বরং সন্ত্রাসীদের নির্মূল করতেই এবার যুদ্ধ হবে। এই যুদ্ধে তিনি ভারতকে পাশে চাইছেন। কিন্তু পাকিস্তানকে কঠোর ভাষায় হুঁশিয়ার করেছেন ট্রাম্প।

১৬ বছর ধরে আফগান যুদ্ধ চালাচ্ছে যুক্তরাষ্ট্র। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার পর ওই বছর অক্টোবর মাসে আফগানিস্তানের তালেবান শাসিত সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে তারা। কিন্তু এত বছরেও তালেবানদের পরাজিত করতে পারেনি তারা।

আফগানিস্তানে নতুন করে কতসংখ্যক সেনা মোতায়েন করা হবে, ট্রাম্পের ভাষণে তা উল্লেখ করা না হলেও হোয়াইট হাউসের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম জানিয়েছে, ৩ হাজার ৯০০ সেনা মোতায়েন করা হবে।

স্থানীয় সময় সোমবার ওয়াশিংটনের পাশে একটি সামরিক ঘাঁটি থেকে টেলিভিশনে ভাষণ দেন প্রেসিডেন্ট ট্রাম্প।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া ও ডন অনলাইন

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়