ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শিয়া মিলিশিয়াদের টিলারসন : ঘরে ফিরে যাও

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩১, ২৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিয়া মিলিশিয়াদের টিলারসন : ঘরে ফিরে যাও

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসন

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) পরাজিত করতে ইরানের যেসব শিয়া মিলিশিয়া যুদ্ধ করেছে, তাদেরকে দেশে ফিরে যেতে বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

রোববার ইরাকের বাগদাদে সৌদি ও ইরাকি কর্মকর্তাদের সঙ্গে একটি বিরল যৌথ বৈঠক শেষে টিলারসন ইরানি শিয়া মিলিশিয়াদের প্রতি এই আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের উদ্বেগ রয়েছে, আইএস পরাজিত হওয়ায় ইরাক ও সিরিয়ায় সুবিধা নেওয়ার চেষ্টা করতে পারে ইরান। ২০০৩ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর প্রভাব বিস্তার করে তেহরান- এমন অভিযোগে ইরানের বিরোধিতা করে আসছে রিয়াদ।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আবদেল জুবেইরের সঙ্গে বাগদাদে যৌথ সংবাদ সম্মেলনে টিলারসন বলেন, ‘আইএসের বিরুদ্ধে লড়াই যেহেতু শেষ হয়ে আসছে, সেহেতু এখন যেসব ইরানি মিলিশিয়া ইরাকে আছে, তাদের ঘরে ফিরে যাওয়া প্রয়োজন। ইরাক থেকে বিদেশি যোদ্ধাদের ঘরে ফেরা দরকার এবং ইরাকি জনগণকে হাতে নিয়ন্ত্রণ ফিরিয়ে দিতে হবে।’

২০১৪ সালে ইরাকের এক-তৃতীয়াংশ দখল করে নেয় আইএসের জঙ্গিরা। এরপর হাজার হাজার ইরাকি হাতে অস্ত্র তুলে নেয়। তাদের নিয়ে গঠিত হয় পপুলার মোবিলাইজেশন ফোর্স (পিএমএফ)। তেহরান তাদের অর্থ ও প্রশিক্ষণ দিয়েছে। পিএমএফকে ইরাকের নিরাপত্তা বাহিনীর গুরুত্বপূর্ণ অংশ হিসেবে ঘোষণা করা হয়।

যুক্তরাষ্ট্রের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, বিদেশি যোদ্ধা বলতে ইরানের শিয়া মিলিশিয়া, আধাসামরিক কুদস বাহিনী ও ইরানের বিপ্লবী রক্ষীবাহিনীর গুপ্তচরদের বুঝিয়েছেন। তবে টিলারসনের বক্তব্যকে সৌদি আরব প্রভাবিত যুক্তরাষ্ট্রের একপেশে ভাষ্য বলে অভিহিত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।




রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়