ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রোহিঙ্গাদের জন্য ৪৩৪ মিলিয়ন ডলার সাহায্যের আবেদন

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৪, ২৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গাদের জন্য ৪৩৪ মিলিয়ন ডলার সাহায্যের আবেদন

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গাদের জন্য ৪৩৪ মিলিয়ন মার্কিন ডলার সাহায্যের আহ্বান জানিয়েছে জাতিসংঘের ত্রাণ সংস্থাগুলি।

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় রোহিঙ্গাদের জন্য ত্রাণ সরবরাহ জোরদার করতে একদিনের সম্মেলনের আয়োজন করেছিল ইউরোপীয় ইউনিয়ন, কুয়েত সরকার এবং জাতিসংঘের অভিবাসন, শরণার্থী ও মানবিক ত্রাণ সমন্বয় সংস্থাগুলি। আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে রোহিঙ্গাদের জন্য জাতিসংঘ যে ৪৩৪ মিলিয়ন মার্কিন ডলার সাহায্যের আবেদন জানিয়েছিল সেই অর্থ জোগাতে সহযোগিতার জন্য এই সম্মেলন ডাকা হয়েছিল।

সম্মেলন শুরু হওয়ার আগে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার মুখপাত্র জানিয়েছেন, সহিংষতা থেকে বাঁচতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা ছয় লাখে পৌঁছেছে। এর ফলে এটি এখন বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধণশীল শরণার্থী সংকটের সৃষ্টি করেছে।

ত্রাণ সহায়তা হিসেবে চাওয়া ৪৩৪ মিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশে অবস্থানরত ১২ লাখ রোহিঙ্গাদের জন্য চাওয়া হয়েছে। এদের মধ্যে অর্ধেক রোহিঙ্গা আগে থেকেই বাংলাদেশে অবস্থান করছে।

জাতিসংঘের মানবিক ত্রাণ সমন্বয় বিষয়ক দপ্তরের প্রধান মার্ক লোকক ক্ষোভ প্রকাশ করে বলেছেন, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গারা মানবতা ও মানবাধিকার দুঃস্বপ্নের মুখে।

সংস্থার মুখপাত্র ভ্যানেসা হুগুয়েনিন জানিয়েছেন, সংকট শুরু থেকে এ পর্যন্ত জাতিসংঘ ছয় মাসের জন্য ত্রাণ সহায়তার যে পরিমাণের কথা জানিয়েছিল তার মাত্রা ২৬ শতাংশ অর্জিত হয়েছে। সোমবারের সম্মেলনে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এ বিষয়টি তুলে ধরা হয়েছে।

ত্রাণ সহায়তার পাশাপাশি জাতিসংঘের নেতারা রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়েকে এগিয়ে আসার আহ্বানও জানিয়েছেন।

লকক বলেছেন, ‘এটা কোনো বিচ্ছিন্ন সংকট নয়। রোহিঙ্গারা দশকের পর দশক ধরে ‘নির্যাতন, সহিংসতা ও বাস্তুচ্যুতের শিকার’ বলেও মন্তব্য করেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়