ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ভেন্যু পরিদর্শনে উ. কোরিয়ার প্রতিনিধিদল দ. কোরিয়ায়

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৩, ২১ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভেন্যু পরিদর্শনে উ. কোরিয়ার প্রতিনিধিদল দ. কোরিয়ায়

রোববার সিউলে পৌঁছায় উত্তর কোরিয়ার প্রতিনিধিদল, যার নেতৃত্বে রয়েছেন হায়োন সং-ওল (মধ্যে)

আন্তর্জাতিক ডেস্ক : আগামী মাসে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকের সাংস্কৃতিক অনুষ্ঠানের ভেন্যু পরিদর্শনের জন্য ঐতিহাসিক সফরে দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল।

উত্তর কোরিয়ার জনপ্রিয় নারী ব্যান্ড দল মোরানবং ব্যান্ডের প্রধান ও দেশটির সাংস্কৃতিক অঙ্গনের বড় তারকা হায়োন সং-ওল প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

প্রায় দুই বছর পর দুই কোরিয়ার মধ্যে অনুষ্ঠিত উচ্চপর্যায়ের আলোচনায় দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় অলিম্পিকে খেলোয়াড় দল পাঠাতে সম্মত হয় উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের পরমাণু ও ক্ষেপণাস্ত্র কার্যক্রম নিয়ে উত্তেজনার মধ্যেই দুই কোরিয়ার শান্তিপূর্ণ আলোচনাকে বড় ধরনের কূটনৈতিক বিজয় হিসেবে দেখা হচ্ছে।

রোববার স্থানীয় গণমাধ্যমে দেখানো হয়, উত্তর কোরিয়ার প্রতিনিধিদল নিয়ে দুই কোরিয়ার মধ্যবর্তী ব্যাপক সামরিকীকরণে থাকা সীমান্ত পার হচ্ছে গাড়িবহর। সীমান্ত থেকে সোজা দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে পৌঁছায় তারা।

সিউল থেকে ট্রেনযোগে গ্যাংনিয়াং শহরে পৌঁছায় উত্তর কোরিয়ার প্রতিনিধিদল। তাদের নিরাপত্তায় সার্বক্ষণিক কয়েক শত পুলিশ কর্মকর্তা মোতায়েন ছিল। তবে পুরো সফরে ক্যামেরায় প্রাধান্য পেয়েছেন হায়োন সং-ওল। তার সফরসঙ্গী হিসেবে মোরানবং ব্যান্ডের আরো সদস্য দক্ষিণ কোরিয়ায় এসেছেন।

এক সময় গুজব রটেছিল, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের গার্লফ্রেন্ড ছিলেন হায়োন সং-ওল। তবে দেশটির ওপর নজরদারি করা বিশেষজ্ঞরা এই গুজবের সত্যতা পাননি।

চার বছর পর রাষ্ট্রীয় পর্যায়ে দক্ষিণ কোরিয়া সফর করছে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল। চলতি সপ্তাহে আরো একটি প্রতিনিধিদল দক্ষিণ কোরিয়া সফর করবে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়