ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিরিয়া থেকে হোয়াইট হেলমেটসের কর্মীদের সরিয়ে নিয়েছে ইসরায়েল

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ২২ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিরিয়া থেকে হোয়াইট হেলমেটসের কর্মীদের সরিয়ে নিয়েছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার সরকারি বাহিনীর অভিযানের মুখে যুদ্ধাহতদের উদ্ধারকারী বেসরকারি স্বেচ্ছাসেবী হোয়াইট হেলমেটসের কর্মীদের দেশটি থেকে সরিয়ে জর্ডানে নিয়েছে ইসরায়েল। রোববার ইসরায়েলি সেনাবাহিনী ও জর্ডান সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী এক টুইটার বার্তায় জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর অনুরোধে তারা এ কাজ করছে।

এতে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্র ও অন্যান্য ইউরোপীয় দেশগুলোর অনুরোধে সিরিয়ার বেসামরিক সংস্থার সদস্য ও তাদের পরিবারের সদস্যদের উদ্ধারের মানবিক তৎপরতা সম্প্রতি শেষ হয়েছে।’

ইসরায়েলি সেনাবাহিনী হোয়াইট হেলমেটসের কর্মীদের জর্ডানে সরিয়ে নেওয়া হয়েছে উল্লেখ করে বলেছে, ‘বেসামরিক লোকদের প্রতিবেশী দেশে নিয়ে যাওয়া হয়েছে।’

হোয়াইট হেলমেটসের কতজন কর্মীকে সরিয়ে নেওয়া হয়েছে এ ব্যাপারে ইসরায়েল কিছুই জানায়নি। তবে জর্ডান জানিয়েছে, তারা ইসরায়েলের কাছ থেকে হোয়াইট হেলমেটসের ৮০০ কর্মীকে পেয়েছেন এবং তাদেরকে যুক্তরাজ্য,কানাডা ও জার্মানিতে স্থানান্তরের পরিকল্পনা করা হচ্ছে।

সিরিয়ার যুদ্ধ ক্ষেত্রগুলোতে আটকে পড়া সাধারণ মানুষকে বাঁচাতে ২০১৩ সালে হোয়াইট হেলমেটস প্রতিষ্ঠা করা হয়। বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে কর্মকাণ্ড চালিয়ে আসা সংস্থাটি নিজেদেরকে স্বেচ্ছাসেবী ও নির্দলীয় হিসেবে পরিচয় দেয়। তবে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও তার মিত্র রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত  বিদ্রোহীদের সহযোগিতা করার অভিযোগ রয়েছে এর বিরুদ্ধে। যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও জার্মানি থেকে সংস্থাটির অনুদান আসে। প্রতিষ্ঠার পর এ পর্যন্ত সংস্থাটির দুই শতাধিক সদস্য নিহত হয়েছে, আহত হয়েছে আরো পাঁচ শতাধিক।



রাইজিংবিডি/ঢাকা/২২ জুলাই ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়