ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আল-কায়েদা নেতার মাথার দাম বাড়লো

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৯, ১৯ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আল-কায়েদা নেতার মাথার দাম বাড়লো

আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার আরব উপদ্বীপের নেতা কাসিম আল রিমির মাথার দাম ৫০ লাখ ডলার বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে রিমির অবস্থান জানানো কিংবা আটকের জন্য ৫০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল মার্কিন পররাষ্ট্র দপ্তর।

এছাড়া আল-কায়েদার আরব পেনিনসুলার (একিউএপি) আরেক নেতা খালিদ সাইদ আল বাতারফিকে সনাক্ত, আটক কিংবা তার অবস্থান জানানোর বিনিময়ে ৫০ লাখ ডলার পুরষ্কার ঘোষণা করা হয়েছে।

২০১৫ সালে রিমিকে একিউএপির নেতা হিসেবে ঘোষণা করা হয়। এরপরই তিনি যুক্তরাষ্ট্রের ওপর নতুন করে হামলা চালানোর জন্য আল-কায়েদার সমর্থকদের প্রতি আহ্বান জানান।

২০১০ সালে মার্কিন পররাষ্ট্র দপ্তর রিমিকে বিশেষভাবে খ্যাত বৈশ্বিক সন্ত্রাসীর তকমা দেয়।  অবশ্য ২০০৯ সালের ফেব্রুয়ারিতেই সৌদি আরব মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী হিসেবে রিমির নাম ঘোষণা করেছিল। তার বিরুদ্ধে ২০০৫ সালে ইয়েমেনে মার্কিন রাষ্ট্রদূতকে হত্যার পরিকল্পনার অভিযোগ রয়েছে। ২০০৮ সালে সানায় মার্কিন দূতাবাসে হামলার পেছনে তার হাত রয়েছে বলেও দাবি করা হয়। ওই হামলায় ২০ জন নিহত হয়েছিল। এছাড়া ২০০৯ সালের ডিসেম্বরে আল-কায়েদা কর্মীর মাধ্যমে যুক্তরাষ্ট্রগামী একটি বিমানে আত্মঘাতী হামলার চেষ্টার পেছনেও তার হাত রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ অক্টোবর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়