ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

মেক্সিকো সীমান্তে আটকা পড়েছে কয়েক হাজার অভিবাসী

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৪, ২০ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেক্সিকো সীমান্তে আটকা পড়েছে কয়েক হাজার অভিবাসী

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকা থেকে যুক্তরাষ্ট্র অভিমুখী কয়েক হাজার অভিবাসন প্রত্যাশী মেক্সিকো সীমান্তে আটকা পড়েছে। গুয়েতেমালা সীমান্তে আটকে পড়া এসব লোক মেক্সিকো সীমান্তের কাঁটাতারের বেড়া ভাঙ্গার চেষ্টা করলে নো ম্যানস ল্যান্ড এলাকায় মেক্সিকোর পুলিশের সঙ্গে সংঘর্ষও হয়েছে। শনিবার বিবিসি অনলাইন এ তথ্য জানিয়েছে।

এদিকে, অভিবাসন প্রত্যাশীদের এই স্রোত ঠেকানোর চেষ্টা করায় শুক্রবার মেক্সিকোকে ধন্যবাদ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে ট্রাম্প হুমকি দিয়ে বলেছিলেন, যেসব দেশ অভিবাসীদের ঢল যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেবে তাদের সঙ্গে সীমান্ত বন্ধ এবং ত্রাণ সহায়তা বন্ধ করে দেওয়া হবে।  প্রয়োজন পড়লে সীমান্তে সেনা পাঠানো হবে বলেও হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি।

অভিবাসন প্রত্যাশীদের অধিকাংশই হন্ডুরাস থেকে আসা। মূলত : দেশটিতে বিরাজমান সংঘাতময় পরিস্থিতি ও দারিদ্রতা থেকে বাঁচতে তারা যুক্তরাষ্ট্র অভিমুখে রওনা হয়েছিল। এসব অভিবাসন প্রত্যাশীদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

গুয়েতেমালা ও মেক্সিকো সীমান্ত দিয়ে প্রবাহিত সুচিয়াতি নদীর ওপর যে সেতুটি রয়েছে সেখানে থাকা কাঁটাতারের অস্থায়ী বেড়া ভেঙ্গে ফেলার চেষ্টা করে অনেক অভিবাসী। এসময় অনেকে পুলিশের ওপর অনেকে পাথর ছুড়ে মারে। এক পর্যায়ে পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। সংঘর্ষে পুলিশ, সাংবাদিক ও অভিবাসন প্রত্যাশীদের বেশ কয়েকজন আহত হয়েছে।

মেক্সিকো কর্তৃপক্ষ জানিয়েছে, যাদের বৈধ কাগজপত্র রয়েছে কেবল তাদেরকেই প্রবেশ করতে দেওয়া হবে। কেউ অবৈধভাবে সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টা করলে তাদের আটক করে ফেরত পাঠানো হবে।



রাইজিংবিডি/ঢাকা/২০ অক্টোবর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়