ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্বাধীনতা ঘোষণায় গণভোটের দাবিতে তাইওয়ানে বিক্ষোভ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ২০ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বাধীনতা ঘোষণায় গণভোটের দাবিতে তাইওয়ানে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : আনুষ্ঠানিকভাবে চীনের কাছ থেকে স্বাধীনতার ঘোষণায় গণভোটের দাবিতে তাইওয়ানে  বিক্ষোভ করেছে কয়েক হাজার মানুষ। শনিবার রাজধানী তাইপেতে এ বিক্ষোভ হয়েছে।

চলতি বছর গণভোটের দাবিতে যে কয়টি বিক্ষোভ মিছিল হয়েছে এটি সেগুলোর তুলনায় সবচেয়ে বড় ছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ছয় মাস আগে গঠিত ফরমোসা অ্যালায়েন্স নামের একটি সংগঠন এই বিক্ষোভের আয়োজক ছিল। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট তিসাই ইয়-ওয়েনের দল ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টির (ডিপিপি) সদর দপ্তরের সামনে জড়ো হয়েছিল। এই বিক্ষোভকে ‘অত্যন্ত সফল’ বলে মন্তব্য করেছেন আয়োজক সংগঠনের মুখপাত্র কেনি চুং।

তাইওয়ানকে মূল ভূখন্ডে অংশ বলে দাবি করে চীন। অবশ্য স্বশাসিত তাইওয়ান এখনো আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার কোনো ঘোষণাও দেয়নি।  ২০১৬ সালে তিসাই তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর চীনের সঙ্গে দেশটির সম্পর্কের অবনতি ঘটতে শুরু করে। চীনের সন্দেহ তিসাই আনুষ্ঠানিক স্বাধীনতা ঘোষণার পথে হাঁটতে যাচ্ছেন।

শনিবার বিক্ষোভকারীরা জানিয়েছে, তিসাই সরকারের উচিৎ বেইজিংকে চাপপ্রয়োগ করা এবং তাদের ‘গ্রাস করে নেওয়া’ ঠেকাতে স্বাধীনতার প্রশ্নে গণভোট দেওয়া। বিক্ষোভকারীদের হাতে বেইজিংয়ের বিরুদ্ধে লেখা প্ল্যাকার্ড ছিল। এগুলোর কোনটিতে লেখা ছিল, ‘আর উত্যক্ত নয়, আর দখল নয়।’




রাইজিংবিডি/ঢাকা/২০ অক্টোবর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়