ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইউক্রেনের জাহাজ জব্দ করেছে রাশিয়া, উত্তেজনা চরমে

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৬, ২৬ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইউক্রেনের জাহাজ জব্দ করেছে রাশিয়া, উত্তেজনা চরমে

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের নৌবাহিনীর জাহাজ লক্ষ্য করে গুলি ছোড়ার পাশাপাশি তিনটি জাহাজ জব্দ করেছে রাশিয়া। এ ঘটনায় বেশ কয়েকজন ইউক্রেনীয় কর্মকর্তা আহত হয়েছেন।

রোববার এ ঘটনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট প্রেত্রপেরেশেঙ্কো দেশে সামরিক আইন জারির প্রস্তাব উত্থাপনের ঘোষণা করেছেন। আর রাশিয়া সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশন আহ্বান করেছে। সোমবার নিউ ইয়র্ক সময় বেলা ১১টায় এ অধিবেশন বসবে বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিক্কি হ্যালি।

২০০৩ সালে চুক্তি অনুসারে মস্কো এবং কিয়েভকের্চ স্ট্রেট এবং আযব সাগরের আঞ্চলিক পানি ভাগাভাগি করতে সম্মত হয়। কিন্তু সম্প্রতি রাশিয়া ইউক্রেনের বন্দর থেকে আসা বা তার উদ্দেশ্যে যাত্রা করা সমস্ত নৌযান পরিদর্শন শুরু করে। সাগরে যেখানে দুদেশের অংশীদারিত্ব আছে সেখানে কের্চ স্ট্রেইট সেতুর নিচে ট্যাংকার স্থাপন করে রুশ বাহিনী। রোববার ইউক্রেনের বারডিযানস্ক ও নিকোপল যুদ্ধজাহাজ এবং দি ইয়ানা কাপা জাহাজ কৃষ্ণ সাগরের ওডিসি বন্দর থেকে রওনা হয় আযব সাগরের মারিউপোল বন্দরের উদ্দেশ্যে । রাশিয়া অভিযোগ করে, ইউক্রেনের জাহাজ রুশ সীমানায় ঢুকে পড়েছে। আর ইউক্রেন দাবি করেছে, রাশিয়া জাহাজের পথ আটকাতে চেষ্টা করে।

ইউক্রেনের নৌবাহিনীর সদস্যরা জানান, জাহাজ হামলা মুখে পড়লে তারা ওই এলাকা ছেড়ে যাওয়ার চেষ্টা করে ব্যর্থ হন। তাদের ছয়জন নাবিক আহত হয়েছে।

রাশিয়ার কর্মকর্তারা স্বীকার করেছেন, তাদের একটি টহল জাহাজ তিনটি ইউক্রেনের জাহাজকে জোর করে জব্দ করে। তবে তাদের দাবি ইউক্রেনের কেবল তিনজন নাবিক আহত হয়েছে।

এদিকে উভয়পক্ষের প্রতি সংযত আচরণের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এক বিবৃতিতি ইইউ কের্চ স্ট্রেইট-এ চলাচলের স্বাধীনতা পুনরুদ্ধার করার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে। সামরিক জোট ন্যাটোর পক্ষ থেকেও একই ধরণের আহ্বান জানানো হয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/২৬ নভেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়